১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

অকারণেই দ্রব্যমূল্য বেড়ে যাচ্ছে: জিএম কাদের


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১ নভেম্বর, ২০২১, ৬:৪৯ অপরাহ্ণ

জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, অকারণেই দ্রব্যমূল্য বেড়ে যাচ্ছে। পাঁচ টাকা কেজিতে যে সবজি বিক্রি করছে কৃষক, তা মধ্যস্বত্বভোগী আর চাঁদাবাজদের কবলে পড়ে পঞ্চাশ থেকে ষাট টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে। ঘাটে ঘাটে চাঁদা দিতে হচ্ছে। চাঁদা তুলতে বাজারে অফিস খুলে বসেছে চাঁদাবাজরা। দ্রব্যমূল্য বৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়েছে মানুষ। দেখার যেন কেউ নেই।

সোমবার (১ নভেম্বর) জাপার বনানী কার্যালয়ে জাতীয় যুব সংহতি আয়োজিত জাতীয় যুব দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জিএম কা‌দের বলেন, বিদেশে কোনো পণ্যের দাম ১ টাকা বেড়ে গেলে, আমাদের দেশে একশো টাকা পর্যন্ত বাড়িয়ে দেয়া হয়। যারা তদারকি করবে তারাও দুর্নীতির সাথে জড়িয়ে পড়ার কারণে সুরাহা নেই। দলীয়করণ করা হয়েছে সকল সেক্টরে। ফুটপাতও ইজারা দেয়া হয়েছে।

জাপা চেয়ারম্যান বলেন, দেশে বিশাল বিশাল মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, কিন্তু দেশের বেকার যুবকদের কর্মসংস্থান নেই। তিনি বলেন, আগামী দিনে সকল মেগা প্রকল্পে দেশীয় যুবকদের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। প্রায় সাড়ে ৪ কোটি বেকারের কর্মসংস্থানের জন্য বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে।

‘দেশে কাজ না পেয়ে যুবকরা জীবনের ঝুঁকি নিয়ে বিদেশের পথে ছুটছে। অবৈধভাবে ডিঙি নৌকা নিয়ে সাগর পাড়ি দিতে গিয়ে মৃত্যু হচ্ছে যুবকদের। আবার মরু পথে ও জঙ্গল দিয়ে বিদেশে যেতেও জীবন দিচ্ছে যুবকরা। এর চেয়ে দুঃখজনক ঘটনা আর হতে পারে না। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে কেউ বিদেশে যেতে পারলে আয়ের বেশিরভাগই দেশে পাঠিয়ে দেয়। এতে আমাদের রেমিট্যান্স সমৃদ্ধ হয়, বড় বড় প্রকল্প হাতে নিতে পারে সরকার। কিন্তু সেই প্রবাসীরা দেশে ফিরে বিমানবন্দরে নেমেই হয়রানির শিকার হয়। দেখার যেনো কেউ নেই। আবার ডলারের সাথে টাকার মূল্য কমে গেছে, মানুষের আয় বাড়ছে না ব‌লেও মন্তব্য ক‌রেন তি‌নি।

জাতীয় যুব সংহতির আহ্বায়ক ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এইচ এম শাহরিয়ার আসিফের সভাপতিত্বে ও সদস্য সচিব আহাদ চৌধুরী শাহীনের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, অ‌্যাড. রেজাউল ইসলাম ভূঁইয়া, উপদেষ্টা জহিরুল আলম রুবেল, যুগ্ম মহাসচিব মোস্তফা বেঙ্গল সেলিম, যুবনেতা অ‌্যাড. মাইনুদ্দিন মানু প্রমুখ।