১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

অজিদের বিপক্ষে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ: হেরাথ


| PhotoNewsBD

৩ নভেম্বর, ২০২১, ৭:০৫ অপরাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে চার ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসহায় আত্মসমর্পণের পর এবার লাল সবুজের দলের সামনে অস্ট্রেলিয়া। সুপার টুয়েলভের এই শেষ ম্যাচে অজিদের বিপক্ষে দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ, এমন বিশ্বাস স্পিন গুরু রঙ্গনা হেরাথের।

‘আমাদের জয়ের একটি সুযোগ এখনো আছে, অস্ট্রেলিয়ার সঙ্গে। এটা নিশ্চিত করে বলতে পারি আমরা যেমন প্রতি হারের পর ম্যাচ নিয়ে বিশ্লেষণ করছি তা করব এবং এটা তো করতেই হবে। এটাই মূল কাজ। আমি এখনো বিশ্বাস করি যে অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা কাল দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াব’- ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এভাবেই জয়ের প্রত্যাশা করেন লঙ্কান এই কিংবদন্তি স্পিনার।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে। বাংলাদেশ সময় বিকাল ৪টায় খেলা শুরু হবে। পেশাদার ক্রিকেটার হিসেবে সবার মধ্যে প্রত্যাবর্তনের মানসিকতা থাকতে হবে জানিয়ে হেরাথ আরো বলেন, ‘পেশাদার ক্রিকেটার হিসেবে আমাদের অবশ্যই শক্তভাবে ফিরতে হবে। এখনো আমাদের একটি ম্যাচ আছে। তো এই হিসেবে আমাদের লড়াকু বা জয়ের মানসিকতাটা ধরে রাখতে হবে এবং জয়ের আত্মবিশ্বাসটা ফেরাতে হবে। তো এই জন্য বাংলাদেশ ক্রিকেটের এগিয়ে চলার ব্যাপারে আমাদের ভাবতে হবে।‘

সুপার টুয়েলভের গ্রুপ ওয়ানে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে দুটিতে জিতেছে অস্ট্রেলিয়া। তাদের সেমিফাইনালের দৌড়ে থাকার জন্য এই ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশ যদি হারিয়ে দিতে পারে তাহলে অজিদের শেষ চারে ওঠার সম্ভাবনা ক্ষীণ হয়ে যাবে। ঘরের মাঠে বিশ্বকাপে আসার আগে তাদের উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। কাল মাহমুদউল্লাহদের জন্য এটি হতে পারে সবচেয়ে বড় অনুপ্রেরণা। যদিও এখানে প্রেক্ষাপট ভিন্ন, দলের এসেছে পরিবর্তন; উইকেটেও আকাশ পাতাল ব্যবধান।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত বাংলাদেশ ৯ টি ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে। ঘরের মাঠে ৫ ম্যাচের সিরিজের আগে চারটি ম্যাচই ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে। ক্রিকেটের সংক্ষিপ্ত আসরের বিশ্বকাপে চারবারের দেখায় সববারই হার নিয়ে মাঠ ছেড়েছে লাল সবুজের প্রতিনিধিরা। কাল এই নিয়ে পঞ্চমবারের মতো মুখোমুখি হবে। আর ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ জিতেছিল ৪-১ ব্যবধানে। ৯ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ৪টিতে আর অজিদের ৫টি।

হেরাথ বিশ্বাস করেন বাংলাদেশ অজিদের বিপক্ষে ভালো করবে, ‘আমি বিশ্বাস করি এই দলটা অনেক ভালো পারফর্ম করতে পারে। আমাদের একটা ম্যাচ এখনো আছে, সবাই চাচ্ছে এই ম্যাচটাই ভালো করতে। কারণ এরপর আমাদের পাকিস্তান সিরিজ। আমরা এই ম্যাচে জয়ের আত্মবিশ্বাস ফেরানোর চেষ্টা করব, সামনে এগোনোর পথ খোঁজার চেষ্টা করব।‘