১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

অতিরিক্ত সময় নেই কোপায়, সরাসরি টাইব্রেকার


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ জুলাই, ২০২১, ৬:০৩ অপরাহ্ণ

এবারের কোপা আমেরিকার নকআউট পর্বে পরিবর্তন আসছে খেলার নিয়মে। আর্জেন্টাইন সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ফুটবলে নকআউটে জিতলে পরের ধাপে, হারলে বাদ। কিন্তু নির্ধারিত ৯০ মিনিট শেষে খেলা ড্র হলে অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ, তাতেও ফয়সালা না হলে টাইব্রেকার। এবারের কোপা আমেরিকায় নকআউটের ফরম্যাটে এসেছে পরিবর্তন। শনিবার বাংলাদেশ সময় রাত ৩টায় পেরু-প্যারাগুয়ের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনাল, শেষ হবে আর্জেন্টিনা-ইকুয়েডরের ম্যাচ দিয়ে। সেরা আটের চার ম্যাচে থাকছে না অতিরিক্ত সময়ের খেলা। নির্ধারিত সময়ে ম্যাচ ড্র হলে পেনাল্টি শুটআউটে গড়াবে ম্যাচ।

একই নিয়ম সেমিফাইনালেও থাকবে। কেবল ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ড্র হলে অতিরিক্ত সময়ে খেলা হবে, প্রয়োজনে হবে পেনাল্টি শুটআউট। ২০১৫ ও ২০১৬ সালেও এমন নিয়ম হয়েছিল। ২০১৫ সালের শেষ আটে আর্জেন্টিনা-কলম্বিয়া ও ব্রাজিল-প্যারাগুয়ের ম্যাচ নির্ধারিত সময়ে ড্র হয়। সরাসরি পেনাল্টিতে আর্জেন্টিনা ও ব্রাজিল ওই পর্বে উতরে যায়। পরের বছর কোপার শতবর্ষী আসরে কোয়ার্টার ফাইনালেও কলম্বিয়া-পেরুর ম্যাচ ড্র হলে একইভাবে নিষ্পত্তি হয় ম্যাচ।

২০১৯ সালে আগের আসরে কেবল সেমিফাইনাল ও ফাইনালে ছিল অতিরিক্ত সময়, যা ছিল না কোয়ার্টার ফাইনালে। অর্থাৎ ব্রাজিল-চিলি কিংবা আর্জেন্টিনা-ইকুয়েডর নির্ধারিত সময়ে ড্র করলে সরাসরি পেনাল্টি খেলবে।