১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

আজ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৭ এপ্রিল, ২০২০, ১০:৫২ অপরাহ্ণ

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে শনিবার  একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন ডাকা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

সংসদ সূত্র জানায়, সপ্তম সংসদ অধিবেশন হবে সবচেয়ে সংক্ষিপ্ততম অধিবেশন ।  আগামীকাল বিকেল ৫টায় শুরু হয়ে ৬টার মধ্যে অধিবেশন শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাতিল করা হয়েছে সাংবাদিকসহ দর্শনার্থীর পাস ।

ঢাকায় বসবাসরত ও  ঢাকার পাশ্ববর্তী এলাকার সংসদ সদস্যদের উপস্থিত থাকতে বলা হয়েছে । ৬০ জন সংসদ সদস্য উপস্থিত থাকলেই সংসদ শুরু হবে।

জানা গেছে, সামাজিক দূরত্ব মেনে অধিবেশনে বসবেন সংসদ সদস্যরা। একজন অন্যজন থেকে  কম পক্ষে ৩ ফুট দূরত্বে বসবেন । সেভাবে আসন ঠিক করা হয়েছে।

এদিকে, জাতীয় সংসদের সপ্তম অধিবেশনে গণমাধ্যম কর্মীদের উপস্থিত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।  করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জাতীয় সংসদ থেকে এ অনুরোধ জানানো হয় ।

গত ১৪ এপ্রিল  জাতীয় সংসদ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের ৭ম  অধিবেশন  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৬ এপ্রিল  এ অধিবেশন আহ্বান করেন।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের অধিবেশন থেকে আরেক অধিবেশনের মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেওয়ার সুযোগ নেই। একাদশ সংসদের শেষ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। সেই হিসেবে আগামী ১৮ এপ্রিলের মধ্যে সপ্তম সংসদ সংসদ অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে গত ৯ জানুয়ারি শুরু হয় একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। দীর্ঘ ২৮ কার্যদিবস চলার পর শেষ হয় গত ১৮ ফেব্রুয়ারি।