২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

আটকা পড়া জাহাজটি সরেছে সুয়েজ খাল থেকে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৯ মার্চ, ২০২১, ৭:২৭ অপরাহ্ণ

মিশরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়া প্রায় ২০ হাজার কনটেইনারবাহী জাহাজটি সরিয়ে নেওয়া হয়েছে। গত এক সপ্তাহ ধরে জাহাজটি ওই খালে আটকা পড়েছিলো।

সোমবার (২৯ মার্চ) বিবিসি জানায়, ৪০০ মিটার লম্বা এভার গিভেন নামের এই জাহাজটিকে ৮০ শতাংশ সংশোধিত করে মুক্ত করে দেওয়া হয়েছে, জানিয়েছে সুয়েজ খাল কর্তৃপক্ষ।

জাহাজটি মুক্ত করে দেওয়ার পর কর্তৃপক্ষ আশা করছে, এক ঘণ্টার মধ‌্যে খালটি আবার ব‌্যস্ত রুটে পরিণত হবে। প্রতিদিন এই রুটে আনুমানিক ৯৬০ কোটি মালামাল বহন করে নেওয়া হয় বলে জানা গেছে।

বিবিসি জানায়, শনিবার ভরা জোয়ারেও এমভি এভার গিভেন জাহাজটি সরানোর চেষ্টা ব্যর্থ হয়। অবশেষে রোববার সরানো সম্ভব হয়। লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যপথ বন্ধ করে আড়াআড়ি আটকে ছিল জাহাজটি।

বাণিজ্যপথ হওয়ায় খুব তৎপরতা ছিল জাহাজটি সরানোর। কয়েকদিনের চেষ্টা হলে রোববার খাল কর্মকর্তারা বিশাল জাহাজটির প্রায় ২০ হাজার কনটেইনারের মধ্যে কিছু নামানোর প্রস্তুতি শুরু করেন। জাহাজটির লোড কমানোই সিদ্ধান্ত হয় শেষপর্যন্ত।

এর আগে বিশেষজ্ঞরা বিবিসিকে বলেছিলেন, এ ধরনের অপারেশনে বিশেষজ্ঞ সরঞ্জাম আনতে হবে, যার মধ্যে একটি ক্রেনও থাকতে হবে, যেটি আবার ২০০ ফুটেরও উঁচু হতে হবে। এমনকি কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলেও জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।