৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

আন্তর্জাতিক গণমাধ্যমে দেশের ছোট গরু ‘রানি’


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৭ জুলাই, ২০২১, ৭:২৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে শিরোনাম হয়েছে বাংলাদেশের একটি খামারে থাকা সবচেয়ে ছোট গরু ‘রানি’। বুধবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনের বরাত দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে ‘রানি’র খবর উঠে এসেছে।

দুদিন আগে বাংলাদেশের সংবাদমাধ্যমে আলোচনায় আসে আশুলিয়ার চারিগ্রামের ‘রানি’। ২০ ইঞ্চি উচ্চতার ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি। বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড ছিল ভারতের কেরেলা রাজ্যের ৪ বছর বয়সী লাল রঙের গরু মানিকিয়ামের। সেটাকে পেছনে ফেলেছে বাংলাদেশের ‘রানি’। ভারতের মানিকিয়ামের চেয়ে রানি ১০ সেন্টিমিটার ছোট।

বুধবার বার্তা সংস্থা এএফপি তাদের প্রতিবেদনে জানিয়েছে, দেশব্যাপী লকডাউন থাকা সত্ত্বেও মানুষজন দূর-দূরান্ত থেকে রিকশায় করে আশুলিয়ার শিকড় এগ্রো লিমিটেডে ‘রানি’কে দেখতে আসছে।

রিনা বেগম নামে ৩০ বছরের এক নারী বলেন, ‘আমার জীবনে আমি কখনোই এ ধরনের কিছু দেখিনি। কখনোই না।’

শিকড় এগ্রো লিমিটেডের ব্যবস্থাপক এম এ হাসান হাওলাদার বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে ঘোষিত লকডাউন সত্ত্বেও মানুষ দূর-দূরান্ত থেকে আসছে। অধিকাংশই রানির সঙ্গে সেলফি তুলতে চাইছে।’

তিনি জানান, তিন মাসের মধ্যে সবচেয়ে ছোট গরু হিসেবে রেকর্ডে ওঠানোর ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

হাসান হাওলাদার বলেন, ‘গত তিন দিনে ১৫ হাজারের বেশি মানুষ এসেছেন রানিকে দেখার জন্য। সত্যি কথা বলতে আমরা এখন ক্লান্ত।’