১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৫ই রমজান, ১৪৪২ হিজরি

আমি তোমাদের নোংরা চেহারায় গুলি করব


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৪ মার্চ, ২০২১, ৬:৪২ অপরাহ্ণ

সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের হত্যার হুমকি দিতে সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক ব্যবহার করছে মিয়ানমারের সেনা ও পুলিশ সদস্যরা। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (মিডো) নামে একটি ডিজিটাল অধিকার গ্রুপ জানিয়েছে, বিক্ষোভকারীদের হুমকি দেওয়া আট শতাধিক ভিডিওর সন্ধান তারা পেয়েছে।

মিডোর নির্বাহী পরিচালক হতাইকে হতাইকে অং বলেন, ‘এটা বরফখণ্ডের একটি অংশমাত্র।’ ইউনিফর্ম পরা সেনা ও পুলিশদের শত শত ভিডিও রয়েছে অ্যাপে।

এ ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনী ও জান্তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ফেব্রুয়ারিতে প্রকাশ হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, সেনাদের ইউনিফর্ম পরা এক ব্যক্তি ক্যামেরার দিকে অ্যাসল্ট রাইফেল তাক করে বিক্ষোভকারীদের উদ্দেশে বলছে , ‘আমি তোমাদের নোংরা চেহারায় গুলি করব… এবং আমি সত্যিকারের গুলিই ব্যবহার করব। আজ রাতে আমি সারা শহর টহল দেব এবং যাকে দেখব তাকেই গুলি করব…তোমরা যদি শহীদ হতে চাও তাহলে আমি তোমাদের আকাঙ্খা পূরণ করব।’

পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গৃহবন্দি করা হয় ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে।  এর এক সপ্তাহ পরই দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ হয়। প্রথম দিকে সেনাবাহিনী সহিংস আচরণ না করলেও গত মাসের মাঝামাঝি সময় থেকে বিক্ষোভকারীদের ওপর নিপীড়ন চালানো শুরু হয়। প্রায় প্রতিদিনই সেনাদের গুলিতে বিক্ষোভকারী নিহতের ঘটনা ঘটছে। বুধবার দেশটিতে ৩৮ জন নিহত হয়েছে, যা বিক্ষোভ শুরু হওয়ার পর এক দিনে সর্বোচ্চ মৃত্যু।