৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

উয়েফা ইউরোর শেষ ষোলোতে ইতালি


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৭ জুন, ২০২১, ১:০৬ অপরাহ্ণ

সবার আগে উয়েফা ইউরো-২০২০ এর শেষ ষোলো নিশ্চিত করেছে ইতালি। বুধবার (১৬ জুন) দিবাগত রাতে ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে শেষ ষোলোর টিকিট পায় তারা। দুই ম্যাচ থেকে ইতালির সংগ্রহ পূর্ণ ৬ পয়েন্ট। ৪ পয়েন্ট নিয়ে ওয়েলস আছে দ্বিতীয় স্থানে। অপর ম্যাচে তারা ২-০ গোলে হারিয়েছে তুরস্ককে।

এমন জয়ে জোড়া গোল করেছেন ম্যানুয়েল লোকাতেলি। অপর গোলটি করেছেন কিরো ইম্বোবিল। এটা ছিল ইতালির টানা দশম জয়। এই ১০ ম্যাচে একটিও গোল হজম করেনি তারা। এটা ছিল আজ্জুরিদের টানা ২৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। সবশেষ তারা ন্যাশন্স লিগে পর্তুগালের কাছে ১-০ গোলে হেরেছিল। এরপর আর হারেনি।

সুইজারল্যান্ডের বিপক্ষে রোমের স্টাডিও অলিম্পিকোতে ম্যাচের ২০ মিনিটেই জালের নাগাল পেয়েছিল ইতালি। এ সময় জর্জিও কিয়েলিনি কর্নার কিক থেকে উড়ে আসা বল থেকে গোল করেন। কিন্তু সেটি হ্যান্ডবলের কারণে বাতিল হয়।

২৬ মিনিটের মাথায় লোকতেলি গোল করে এগিয়ে নেন দলকে। এ সময় ডানদিক থেকে ক্রসে ডি বক্সের মধ্যে লোকাতেলিকে বল বাড়িয়ে দেন ডমোনিকো বারার্দি। বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে জালে জড়ান তিনি।

বিরতির পর লোকাতেলি নিজের জোড়া গোল পূর্ণ করেন। এ সময় ডানদিক থেকে ডি বক্সের বাইরে থাকা লোকাতেলি সতীর্থের কাছ থেকে বল পেয়ে যান। বল পেয়েই শট নেন। সুইজারল্যান্ডের রক্ষণভাগের দুইজন খেলোয়াড়ের মাঝখান দিয়ে বল জালে জড়ায়। ইতালি এগিয়ে যায় ২-০ গোলে।

৮৯ মিনিটে সু্ইজারল্যান্ডের পরাজয়ের কফিনে শেষ পেরেকটু ঠুকেন কিরো ইম্বোবিল। তার গোলে ভর করে ৩-০ ব্যবধানের জয়ে শেষ ষোলো নিশ্চিত করে মাঠ ছাড়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে রোববার ওয়েলসের মুখোমুখি হবে রবার্তো মানচিনির শিষ্যরা। আর তুরস্কের মুখোমুখি হবে সুইজারল্যান্ড।