১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

এক ডোজ টিকার অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৫১ অপরাহ্ণ

জনসন অ্যান্ড জনসনের উন্নয়ন করা কোভিড-১৯ এর এক ডোজের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। শনিবার এ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

ফাইজার ও মর্ডানার টিকার পর এর অনুমোদন দেওয়া হলো। ফাইজার ও মর্ডানার টিকা বিশেষ রেফ্রিজারেটরে অতি শীতল প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হয়। তবে জনসনের টিকা সাধারণ রেফ্রিজারেটরেও রাখা যাবে।

ট্রায়ালে দেখা গেছে, বেলজিয়ামের ফার্মাসিউটিক্যালস কোম্পানি জানসিনের তৈরি এই টিকা ৬৬ শতাংশ কার্যকর। করোনা প্রতিরোধ টিকা হিসেবে এটি মাঝারি মানের আওতায় পড়ে।  জুনের শেষ নাগাদ প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রকে ১০ কোটি ডোজ টিকা সরবরাহে সম্মত হয়েছে। আগামী সপ্তাহেই জনসাধারণকে প্রথম ধাপে আসা টিকার ডোজ দেওয়া শুরু হবে।

যুক্তরাজ্য,কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন এই টিকা সরবরাহের আদেশ দিয়েছে। জাতিসংঘের কোভ্যাক্স প্রকল্পের আওতাতেও এর ৫০ কোটি ডোজ সরবরাহের আদেশ দেওয়া হয়েছে।

জনসনের টিকার অনুমোদনের পর মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন তার প্রতিক্রিয়ায় বলেছেন, ‘সব আমেরিকানের জন্য এটি উদ্দীপনাদায়ক সংবাদ এবং উৎসাহব্যঞ্জক উন্নয়ন।’ অবশ্য তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, করোনার বিরুদ্ধে ‘লড়াই শেষ হওয়া এখনও অনেক দূর।’