২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ওমিক্রনে পুরুষের তুলনায় নারীরা বেশি আক্রান্ত


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ জানুয়ারি, ২০২২, ৯:৩৩ অপরাহ্ণ

করোনার নতুন আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে পুরুষের তুলনায় নারীরা বেশি আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের যেসব ‌দে‌শে ওমিক্রন ছড়িয়েছে, সেসব দে‌শের চিত্র ও গবেষণায় এই তথ্য জানা গেছে বলেও জানায় অধিদপ্তর।

রোববার (২ জানুয়ারি) ক‌রোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক মো. রোবেদ আমিন এ তথ্য জানান।

তিনি বলেন, একটা সময় দেখা গে‌ছে পুরুষরা বাইরে যা‌চ্ছে ব‌লে তারা অনেক বেশি সংখ্যক আক্রান্ত হচ্ছেন। বর্তমা‌নে দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য দেশ থে‌কে পাওয়া তথ্য ম‌তে, ওমিক্রনে পুরুষের চেয়ে নারী আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি ব‌লে জানা যা‌চ্ছে। একইসঙ্গে তরুণদের আক্রান্ত হওয়ার সংখ্যা আশঙ্কাজনক।

রো‌বেদ আমিন ব‌লেন, এক সময় বলা হতো তরুণদের ইমিউনিটি বেশি ব‌লে তারা আক্রান্ত হবেন কম। নতুন ভ্যা‌রি‌য়েন্ট ওমিক্রন এসে সেই ধারণাকে ভুল প্রমাণিত করেছে। শিশুদেরও আক্রান্ত হতে দেখা গে‌ছে দক্ষিণ আফ্রিকা ও ইউরোপে।

তিনি বলেন, বর্তমা‌নে আমাদের দে‌শের মানুষ‌দের যে টিকাগুলো দেওয়া হচ্ছে, সেটা কোনোটাই ওমিক্রন প্রতিরোধে শতভাগ কার্যকর না। যারা আগে দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন, তাদের ক্ষেত্রে ভ্যাকসিনের অ্যান্টিবডির মাত্রা ধীরে ধীরে কমে যেতে পারে। যারা ক‌রোনার দুটি ভ্যাকসিন নিয়েছেন, তাদের অবশ্যই বুস্টার ডোজ নি‌তে হ‌বে। কারণ বুস্টার ডোজ নেওয়ার পর দেখা যাচ্ছে অ্যান্টিবডির মাত্রা অনেক বেড়ে যায় যা ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

দেশে নতুন ক‌রে ক‌রোনা সংক্রমণ বাড়ছে উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের এখানে ধী‌রে ধী‌রে টেস্টের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তার মা‌নে, আমাদের কেসও বেড়ে যাচ্ছে। গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় ২০ শতাংশ টেস্ট বেশি করা হয়েছে। গত ৭ দিনে আমাদের মৃত্যুর সংখ্যাও বেড়ে গেছে। করোনা প্রতিরোধে সারাদেশে মাসব্যাপী ভ্যাকসিন ক্যাম্পেইন করার বিষয়ে ভাবা হচ্ছে ব‌লেও জানান তি‌নি।

আমাদের টার্গেট আছে ১ মাসে ৪ কোটি ভ্যাকসিন দেশের মানুষকে দিতে পারি কিনা। আমরা চাই, আগামী জুন মাসের মধ্যে আমাদের ৮০ শতাংশ লোক বা তারও বেশি সংখ্যক যাতে ভ্যাকসিন গ্রহণ করে। পাশাপাশি বুস্টার ডোজের বিষয়ে যারা স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে জড়িত আছেন স্বাস্থ্যকর্মী এবং ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার নিতে আহ্বান জানানো হচ্ছে বলেও জানান রোবেদ আমিন।

বাংলাদেশে এখন পর্যন্ত ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্তের তথ্য পাওয়া গেছে ব‌লেও জানান তি‌নি।