১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯৭২ জন


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৩ মার্চ, ২০২০, ২:১৭ অপরাহ্ণ

বিশ্বজুড়ে কোভিড-১৯-এ মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৯৭২ জন। আক্রান্ত ছাড়িয়েছে ১ লাখ সাড়ে ৩৪ হাজার। এ পর্যন্ত ৬৯ হাজার ১৪২ জন করোনা রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

চীনে গত ২৪ ঘণ্টায় নতুন করে মাত্র চারজন শনাক্ত হয়েছে। মারা গেছেন একজন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৭০ জন। বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ৬০ হাজার ৫৬৪ জন মানুষ চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ৫ হাজার ৯৯৪ জনের অবস্থা সঙ্কাটাপন্ন আর ৫৪ হাজার ৫৭০ জনের অবস্থা স্থিতিশীল।

প্রথমবারের মতো মৃত্যুর তথ্য দিয়েছে ঘানা ও গ্যাবন। ইতালিতে একদিনে মারা গেছেন আরও ১৮৯ জন। একদিনে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়েছে দুই হাজার ৬৫১ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৬ জন এবং আক্রান্ত ১৫ হাজার ১১৩ জন।

আক্রান্তের সংখ্যা বেড়েছে ইরান, দক্ষিণ কোরিয়া, স্পেন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র।

স্পেনে একদিনে নতুন করে ৮৬৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ৩১ জন। স্পেনের কাতালুনিয়ায় ৪ শহর বন্ধ ঘোষণা করেছে সরকার। সেখানে অবরুদ্ধ ৭০ হাজারের বেশি মানুষ।

ইরানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ১ হাজার ৭৫ জন। মারা গেছেন ৭৫ জন।

দক্ষিণ কোরিয়ায় নতুন করোনা রোগী ২২৪ জন।প্রাণহানি ৭ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৯৭৯ এবং মৃত্যু ৬৭ জনের।

ফ্রান্সে একদিনে ৫৯৫ জন করোনা আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন ১৩ জন। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন।

যুক্তরাষ্ট্রে আরও ৪২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন তিনজন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭২৫ ও প্রাণহানি ৪১ জনের।

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা। বন্ধ ঘোষণা করা হয়েছে লস অ্যাঞ্জেলেস চিড়িয়াখানা ও ইউনিভার্সাল স্টুডিও।

জার্মানিতে একদিনে তিনজন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৭৭৯ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ছয়জনের, আক্রান্ত ২ হাজার ৭৪৫ জন।

সুইজারল্যান্ডে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন তিনজন, আক্রান্ত ২১৬। এ নিয়ে দেশটিতে মোট ৮৬৮ জন আক্রান্ত হলেন করোনায় এবং মারা গেছে ৭ জন।

নরওয়েতে প্রথমবার একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ১৭১ জন। এ দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০০ জন।

সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডেও নতুন করে কয়েকশত মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ভাইরাসের বিস্তার ঠেকাতে বুলগেরিয়ায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে ফ্রান্স, ফিলিপাইন, স্পেন, পর্তুগাল ও বলিভিয়া।