৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়ালো


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৭ মে, ২০২০, ১১:৩৩ অপরাহ্ণ

বিশ্বে করোনভাইরাসে মৃতের সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ছাড়ালো। বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা পর্যন্ত   বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩ লাখ ৫৩ হাজার ৬১২ জন। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ড মিটার এ তথ্য জানিয়েছে।

একই সময় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ২৭ হাজার ৫৫২ জনে।

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত-দুটির সংখ্যাই বেশি যুক্তরাষ্ট্রে। আক্রান্তের তালিকায় এর পরই আছে ব্রাজিলের অবস্থান।

মহাদেশ ভিত্তিক হিসেবে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপে। এখানে ১৯ লাখ ৪৮ হাজার ১৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১ লাখ ৭০ হাজার ৩৭৯ জন আক্রান্ত। তালিকায় এর পরের অবস্থানেই আছে উত্তর আমেরিকা। এখানে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৩৬ হাজার ১১৭ জন। আর মারা গেছেন ১ লাখ ১৬ হাজার ৯৩৬ জন আক্রান্ত। এদের মধ্যে যুক্তরাষ্ট্রেই মারা গেছে ১ লাখ ৮২৫ জন।

এই দুই  মহাদেশের তুলনায় এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা কিছুটা কম। এখানে ১০ লাখ ২০ হাজার ৫৩৬ জন আক্রান্ত হয়েছেন এবং ২৮ হাজার ৮৯৪ জন মারা গেছেন।

সম্প্রতি ব্রাজিলসহ ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশে আক্রান্তের হার বাড়তে শুরু করেছে। এর পরিপ্রেক্ষিতে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে বলেছে করোনার নতুন বৈশ্বিক প্রাদুর্ভাব কেন্দ্র হতে যাচ্ছে ল্যাটিন আমেরিকা। এখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯০ হাজার ৬৯৩ জন এবং মারা গেছেন ৩৪ হাজার ২৪ জন।

কঠোর লকডাউনের কারণে আফ্রিকায় করোনা সংক্রমণের হার কম। এখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২২ হাজার ৫৬৪ জন এবং মারা গেছেন ৩ হাজার ৬৩৯ জন।

ওশেনিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম। এই অঞ্চলে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ১২৪ জন।