২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

করোনায় মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়েছে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৫ মে, ২০২০, ১০:৪৪ পূর্বাহ্ণ

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৩ লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশে এই ভাইরাসে মৃতের সংখ্যা ৩ লাখ ৭৯১ জন।

গেল বছরের ৩১ ডিসেম্বর চীনের উহানে করোনাভাইরাসের প্রথম রোগী সনাক্ত হয়। এরপর দ্রুত ছড়াতে থাকে এই ভাইরাস। ১৩৪ দিনের মধ্যে বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়ে পড়ে রহস্যময় এই ভাইরাস। চলতি বছরের ১১ জানুয়ারি এই ভাইরাসে প্রথম মৃত্যু হয় চীনে। ১২৪ দিনের মাথায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে গেলো। অবিশ্বাস্য গতিতে বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

এই ভাইরাসে সবচেয়ে বেশি মারা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্বের ক্ষমতাধর দেশটিতে ৮৫ হাজার ৭৬৮ জন প্রাণ হারিয়েছে। আক্রান্ত হয়েছে সর্বোচ্চ ১৪ লাখ ৩৯ হাজার ৭১৫ জন। যুক্তরাজ্যে প্রাণ হারিয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ হাজার ৬১৪ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৩ হাজার ১৫১ জন। ইতালিতে মারা গেছে ৩১ হাজার ৩৬৮ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ২৩ হাজার ৯৬ জন।

আটলান্টিক পাড়ের দেশ স্পেনে করোনা কেড়ে নিয়েছে ২৭ হাজার ৩২১ জনের প্রাণ। আক্রান্ত করেছে ২ লাখ ৭২ হাজার ৬৪৬ জন। ফ্রান্সে মারা গেছে ২৭ হাজার ৭৪ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৬০ জন।

করোনাভাইরাসের নতুন হাব হয়ে উঠেছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে মারা গেছে ১৩ হাজার ৫৫৫ জন। আক্রান্তের সংখ্যা প্রায় দুই লাখ। জার্মানিতে মারা গেছে ৭ হাজার ৮৮৪ জন। আক্রান্তের সংখ্যা্ ১ লাখ ৭৪ হাজার ৪৭৮ জন। বেলজিয়ামে মারা গেছে ৮ হাজার ৯০৩ জন। ইরানে প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮৫৪ জন। নেদারল্যান্ডসে মারা গেছে ৫ হাজার ৫৯০ জন।

বিশ্বব্যাপী বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। বেড়েই চলছে মৃত্যুর মিছিল। বিশ্বব্যাপী ত্রাসের রাজত্ব কায়েম করা এই ভাইরাস থেকে মুক্তি মিলবে কবে?