১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

করোনায় মৃতের সংখ্যা ৪হাজার ছাড়ালো


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১০ মার্চ, ২০২০, ১২:২৮ অপরাহ্ণ

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ২৭ জন দাঁড়িয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ১৪ হাজার ৪৪২ জন। বিশ্বের ১১৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।

তবে এখন পর্যন্ত ৬৪ হাজার ৮১ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) তথ্য অনুযায়ী, সোমবার (৯ মার্চ) চীনে আরো ১৭ জন মারা গিয়েছেন। চীনে মৃতের সংখ্যা তিন হাজার ১৩৬ জন। করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪ জন । এর মধ্যে মোট ৫৯ হাজার ৯০৫ জন রোগী সুস্থ হয়েছেন।

চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ইতালি। দেশটিতে এখন পর্যন্ত নয় হাজার ১৭২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৪৬৩ জন।

দক্ষিণ কোরিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ জনে। দেশটিতে ইতোমধ্যে সাত হাজার ৫১৩ জন আক্রান্ত হয়েছেন।

ইরানে মোট সাত হাজার ১৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত ২৩৭ জন মারা গেছেন।

অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্স ৩০, জাপান ৯, স্পেন ৩০, আমেরিকা ২৭, সুইজারল্যান্ড ২, যুক্তরাজ্য ৫, নেদারল্যান্ড ৪, হংকং ৩, আস্ট্রেলিয়া ৩, ইরাক ৭, মিশর,স্যান ম্যারিনো ২, থাইল্যান্ড, তাইওয়ান,আর্জেন্টিনা ও ফিলিপাইনে একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যাথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সাথে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ পরিহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০৯১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫ এ যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনোভাবে মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে আসলে তথ্য অধিদপ্তরের সংবাদকক্ষের ফোন নম্বর ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ০১৭১৫২৫৫৭৬৫, ০১৭১৬৮০০০০৮ এবং ইমেইল: piddhaka@gmail.com/piddhaka@yahoo.com অথবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।