২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

করোনায় মৃতের সংখ্যা ৬০হাজার ছাড়িয়েছে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৪ এপ্রিল, ২০২০, ৪:৪৬ অপরাহ্ণ

বিশ্বের ২০৫টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। প্রতিনিয়ত হাজার হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। অপ্রতিরোধ্য, রহস্যময় এই ভাইরাস প্রতিদিন প্রাণ কেড়ে নিচ্ছে হাজার হাজার মানুষের।

গেলো বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান প্রদেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ার ৯৫ দিনের মধ্যে আক্রান্ত করেছে ১১ লাখ ১৮ হাজার ৫৫৯ জনকে। প্রাণ কেড়ে নিয়েছে ৬০ হাজার ১২৪ জনের।

তার মধ্যে সবচেয়ে বেশি ১৪ হাজার ৬৮১ জন মারা গেছে ইতালিতে। দ্বিতীয় সর্বোচ্চ ১১ হাজার ১৯৮ জন প্রাণ হারিয়েছে স্পেনে। দুটি দেশেই আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ছাড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুত বাড়ছে মৃত্যুর মিছিল। ৭ হাজার ৪০৩ জন মারা গেছে সেখানে। আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৫২২ জন। ফ্রান্সেও বাড়ছে মৃত্যুর মিছিল। সেখানে মারা গেছে ৬ হাজার ৫০৭ জন। তিন হাজারের অধিক মারা গেছে চীন, ইরান ও যুক্তরাজ্যে।

এ ছাড়া জার্মানিতে ১ হাজার ২৭৫, নেদারল্যান্ডসে ১ হাজার ৪৮৭, বেলজিয়ামে ১ হাজার ১৪৩ ও সুইজারল্যান্ডে ৫৯১ জন প্রাণ হারিয়েছে।

করোনাভাইরাসের প্রকোপে থমকে আছে গোটা বিশ্ব, বিশ্বের অর্থনীতি, পর্যটন, খেলাধুলা। ৮০০ কোটি জনসংখ্যার এই পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ গৃহবন্দি হয়ে আছে। কবে শেষ হবে এই ভাইরাসের আক্রমণ? কবে মুক্তি মিলবে বিশ্বের, কোটি কোটি মানুষের?