৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে রজব, ১৪৪২ হিজরি

করোনায় মৃত্যু ২০ লাখ ৬৫ হাজার ছাড়ালো বিশ্বে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২০ জানুয়ারি, ২০২১, ৯:০০ পূর্বাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯ কোটি ৬৬ লাখ ২১ হাজার ৪৫৯ জন। মারা গেছেন ২০ লাখ ৬৫ হাজার ৬২৪ জন। এ মহামারি থেকে সুস্থ হয়েছেন ৬ কোটি ৯২ লাখ ৬৯ হাজার ৯৬৮ জন।

বুধবার (২০ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৪৮ লাখ ৬ হাজার ৯৬৪ জন। মৃত্যু হয়েছে চার লাখ ১১ হাজার ৪৮৬ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ৯৬ হাজার ৪৪২ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৭৫৪ জনের।

করোনা সংক্রমণের দিকে থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। সেখানে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৫ লাখ ৭৫ হাজার ৭৪২ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজার ৫১১ জনের।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম। এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৫৫৭। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।