২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

করোনা আক্রান্তের তিন ভাগের এক ভাগই যুক্তরাষ্ট্রে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৯ এপ্রিল, ২০২০, ১০:২৪ পূর্বাহ্ণ

মহামারি করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র। বিশ্বে করোনা আক্রান্তের তিন ভাগের এক ভাগই এখন যুক্তরাষ্ট্রে! দেশটিতে এ পর্যন্ত ১০ লাখ ২৯ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৫৮ হাজার ৬০০ বেশি মানুষ । (জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য)।

প্রাণঘাতী এ করোনাভাইরাসের উঁপত্তিস্থল চীনে আক্রান্ত এবং মৃত্যুর মিছিল থামলেও পাল্লা দিয়ে বেড়েই চলেছে ইউরোপ ও আমেরিকায়। বিশেষ করে যুক্তরাষ্ট্রে এখনো আশঙ্কাজনকহারে বাড়ছে এ ভাইরাসের বিস্তার।

বুধবার (২০ এপ্রিল) পর্যন্ত বিশ্বে ২ লাখ ১৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে এবং আক্রান্ত হয়েছে ৩১ লাখ ৩৮ হাজার। সে হিসেবে আক্রান্তের তিন ভাগেরর এক ভাগই যুক্তরাষ্ট্রে। তবে এখন পর্যন্ত সাড়ে ৯ লাখ মানুষ সুস্থ হয়েছে। দেশ ভিত্তিক হিসাবেও আক্রান্ত এবং মৃত্যুহারে যুক্তরাষ্ট্রের ত্রি-সীমানায় নেই কেউ। বিশ্বের অন্যান্য দেশগুলোর সঙ্গে এ সংখ্যার পার্থক্যও কয়েকগুণ বেশি।

এর মধ্যে স্পেনে আক্রান্ত হয়েছে ২ লাখ  ৩২ হাজার ১২৮ জন, যার মধ্যে মারা গেছে ২৩ হাজার ১২২ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ১ হাজার ৫০৫ জন, মৃত্যুবরণ করেছে ২৭ হাজার ৩৫৯ জন। ফ্রান্সে ১ লাখ ৬৫ হাজার ৯১১ জন আক্রান্তের মধ্যে মৃত্যুবরণ করেছে ২৩ হাজার ৬৬০ জন। যুক্তরাজ্যে ১ লাখ ৬১ হাজার ৬৪৫ জন আক্রান্ত হয়েছে আর মৃত্যুবরণ করেছে ২১ হাজার ৬৭৮ জন।

তবে কিছুটা আশার বিষয় হলো যুক্তরাষ্ট্রে কিছু অংশে এ ভাইরাসের প্রভাবে আক্রান্ত এবং মৃতে সংখ্যা কমে এসেছে। এজন্য ট্রাম্প প্রশাসনের সমর্থকরা লকডাউন তুলে দেওয়ার পরামর্শ দিয়ে যাচ্ছে। নিয়মিত প্রেস ব্রিফিংয়ে স্থানীয় পর্যায়ের নেতাদের স্কুল চালু করে দেওয়ার আহ্বান জানিয়েছেন এবং লকডাউনের বিপক্ষে যারা বিক্ষোভ করছেন তাদের প্রকাশ্যে সমর্থন দিতেছেন।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, এটা আবারও ছড়াতে পারে যদি সামাজিক দূরত্ব সঠিকভাবে না মানা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প সোমবার এক বিবৃতিতে বলেছেন, করোনাভাইরাস টেস্ট বেসরকারি পর্যায়েও উন্মুক্ত করে দেওয়া হবে, যাতে আরও বেশি মানুষ দ্রুত পরীক্ষা করাতে পারে।