১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

করোনা ঠেকাতে বিয়ের অনুষ্ঠান বাতিল চীনে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৯ অক্টোবর, ২০২১, ৯:৩২ অপরাহ্ণ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীনে বিয়ের অনুষ্ঠান বাতিল এবং অন্ত্যেষ্টিক্রিয়ার কার্যক্রম দ্রুত করার নির্দেশ দিয়েছেন বেইজিংয়ের কর্মকর্তারা। রাজধানীতে শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিক গেমসের আগেই সংক্রমণ পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

২০১৯ সালে চীনে করোনা সংক্রমণ শুরুর পর কর্তৃপক্ষের কঠোর পদক্ষেপের কারণে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ওই সময় কর্তৃপক্ষ প্রদেশগুলোর সীমান্ত বন্ধ করে দেয় এবং সংক্রমণ ঠেকাতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে। তবে সম্প্রতি দেশটির কয়েকটি প্রদেশে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। অবশ্য সংক্রমণের এই হার অন্যান্য দেশের তুলনায় অনেক কম। এরই মধ্যে সংক্রমণের বিস্তার ঠেকাতে রাজধানী বেইজিংয়ের কয়েক লাখ বাসিন্দাকে লকডাউনের আওতায় রাখা হয়েছে।

বেইজিংয়ের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের উপপ্রধান পাং শিংহু শুক্রবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বাসিন্দাদের উচিত ‘বিয়ে স্থগিত রাখা, অন্ত্যেষ্টিক্রিয়া সংক্ষেপ করা, ভোজের আয়োজন করবেন না এবং অপ্রয়োজনীয় জমায়েত কম করবেন না।’

বেইজিংয়ের উপপ্রচার প্রধান জু হেজিয়ান বলেছেন, পর্যটন স্পটগুলোতে লোকের সমাগম আরও সীমিত করা হবে, নতুন খোলা ইউনিভার্সাল স্টুডিও রিসোর্ট ‘জরুরি মহামারি প্রতিরোধ অবস্থার’ আওতায় থাকবে।