২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

কাজাখস্তানের মন্ত্রিসভাকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৫ জানুয়ারি, ২০২২, ৬:৩১ অপরাহ্ণ

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জমার্ম তোকায়েভ মন্ত্রিসভাকে বরখাস্ত করেছেন। সরকার পতনের দাবিতে শুরু হওয়া বিক্ষোভের প্রেক্ষাপটে তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

সম্প্রতি তেলের দাম বাড়ানোয় তেলসমৃদ্ধ কাজাখাস্তানে বিক্ষোভ শুরু হয়। মঙ্গলবার দেশটির সবচেয়ে বড় শহর আলমাতিতে সরকারের পদত্যাগ দাবিতে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে তাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোতে হামলা চালালে পুলিশ লাঠিচার্জ ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। নগরীর স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ১৯০ জন চিকিৎসা সেবা নিয়েছেন। এদের মধ্যে ১৩৭ জন পুলিশ সদস্য রয়েছেন। পরিস্থিতি সামাল দিতে পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মাঙ্গিসতাউতে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট।

বুধবার তোকায়েভ জানিয়েছেন, প্রধানমন্ত্রী আসকার মামিন তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর পরপরই তিনি ভারপ্রাপ্ত মন্ত্রিসভাকে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের দাম নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন। এছাড়া পেট্রোল, ডিজেল ও অন্যান্য ‘সামাজিক গুরুত্বপূর্ণ’ ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রেসিডেন্টের জারি করা ডিক্রিতে বলা হয়েছে, জরুরি অবস্থা দুই সপ্তাহ বলবৎ থাকবে। এছাড়া রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।