৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

কোয়ারেন্টাইন কমছে সাকিব-মোস্তাফিজের


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৮ মে, ২০২১, ৫:৩৬ অপরাহ্ণ

ভারত থেকে দেশে ফেরা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

কিন্তু দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আবেদনের প্রেক্ষিতে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসছে মন্ত্রণালয়। জানা গেছে, ১৪ দিনের কোয়ারেন্টাইন নয়, দুইবার কোভিড পরীক্ষায় নেগেটিভ আসলে তাদের কোয়ারেন্টাইনে ছাড় দেবে সরকার। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

গত বৃহস্পতিবার সাকিব ও মোস্তাফিজ আইপিএল খেলে দেশে ফেরেন। ভারত করোনা মহামারীতে বিপর্যস্ত। এজন্য ভারত থেকে দেশে ফেরাদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে সরকার। সাকিব ও মোস্তাফিজের জন্য ছাড় দেয়নি। তারা দুজনই নিজেদের ব্যবস্থায় পাঁচ তারকা হোটেলে কোয়ারেন্টাইনে আছেন।

দুয়ারে কড়া নাড়ছে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ। কিন্তু এখনো জাতীয় ক্রিকেট দলের পুরো স্কোয়াড অনুশীলনে অংশ নিতে পারেনি। হোম কোয়ারেন্টাইনে আছেন শ্রীলঙ্কা থেকে ফেরা ৮ ক্রিকেটার। তাদের মাঠে ফেরার জন্য লাগবে কোভিড নেগেটিভ ফল। কিন্তু সাকিব-মোস্তাফিজ?

তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষ হতে ২০ মে। সিরিজ শুরুর বাকি থাকবে দুই দিন। এজন্য সরকারের আছে তাদের কোয়ারেন্টাইন কমানোর আবেদন করে বিসিবি। তাতে সবুজ সংকেত পেয়েছেন বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী।

শনিবার দুপুরে তিনি মিরপুরে বলেন, ‘আমরা আজ একটি সবুজ সংকেত পেয়েছি। তাদের কোভিড পরীক্ষার ফল নেগেটিভ আসা সাপেক্ষে জাতীয় দলের সঙ্গে অনুশীলন করতে পারবে। আমরা আশা করছি খুব শিগগিরই তারা অংশগ্রহণ করতে পারবেন।’

শনিবার সাকিবের প্রথম কোভিড পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। মোস্তাফিজের পরীক্ষার ফল পাওয়া যাবে রোববার। তাদের দুজনের দ্বিতীয় পরীক্ষা করানো হবে মঙ্গলবার। দ্বিতীয় পরীক্ষার পর নেগেটিভ হলে তারা কোয়ারেন্টাইন মুক্ত হবেন, এমনটাই জানা গেছে।

তবে ঈদের আগে তাদের অনুশীলনের সুযোগ থাকছে না। ১৭ মে থেকে জাতীয় দল পুরোদমে অনুশীলন করবে। সাকিব ও মোস্তাফিজকে সেদিন থেকেই মাঠে দেখা যাবে।