৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

খালেদা জিয়া‌কে চি‌কিৎসার জন্য লন্ডন নিতে চান পরিবারের সদস‌্যরা


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৭ মে, ২০২১, ১১:৩৭ অপরাহ্ণ

সরকার অনুম‌তি দি‌লে য‌তে দ্রুত সম্ভব বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া‌কে চি‌কিৎসার জন্য লন্ডন নিতে চান পরিবারের সদস‌্যরা। তারা বলছেন, ইতোমধ্যেই তাকে লন্ডন নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ মে) রাতে রাইজিংবিডিকে খা‌লেদা জিয়ার বোন সে‌লিমা ইসলাম এই তথ‌্য জানান।

সেলিমা ইসলাম মোবাইল‌ফো‌নে ব‌লেন, ‘সরকা‌রের অনুম‌তি পে‌লে খালেদা জিয়াকে চি‌কিৎসার জন্য লন্ডন পাঠা‌বো। সেখা‌নে তার বড় ছে‌লে তারেক রহমানও র‌য়ে‌ছেন। সেই প্রক্রিয়াও শুরু ক‌রে‌ছি। তার পাস‌পো‌র্টের মেয়াদ বাড়ানোর কাজ চল‌ছে।’

তবে, বিএনপি নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, সরকারের পক্ষ থেকে অনুম‌তি মিললেও খালেদা জিয়া‌কে চি‌কিৎসার জন্য লন্ডনে নেওয়া খুব সহজ হ‌বে না। কারণ হিসেবে সূত্রটির দাবি, লন্ডনে ক‌রোনা প‌রি‌স্থি‌তি ভয়াবহ। এই মুহূ‌র্তে শহরটির সরকা‌রি স্বাস্থ্য বিভা‌গের স্পেশাল অনুম‌তি ছাড়া কেউ চি‌কিৎসা বা অন্য কো‌নো কারণে সেখা‌নে যে‌তে পার‌ছেন না।

এদিকে, খালেদা জিয়া করোনা নেগেটিভ হয়েছেন, এমন খবর ৬ মে রা‌তে কিছু গণমাধ্য‌মে প্রচা‌রিত হ‌লেও এর সত্যতা পাওয়া যায়‌নি। তার ক‌রোনায় আক্রান্ত হওয়ার আজ (৬ মে) ২৫তম দিন পার হ‌লো।

জানতে চাইলে এভারকেয়ার হাসপাতালের সিনিয়র জেনারেল ম্যানেজার ডা. আরিফ মাহমুদ বলেন, ‘আজ খালেদা জিয়ার কো‌নো ক‌রোনা টেস্ট করা হয়‌নি।’

প্রসঙ্গত, খা‌লেদা জিয়ার বি‌দে‌শে চি‌কিৎসার বিষয়ে তার ভাই শামীম ইস্কান্দা‌রের লি‌খিত আবেদন ৬ মে আইনমন্ত্রী আনিসুল হকের হাতে পৌঁছয়। আইনমন্ত্রী জানান, তারা এই আবেদনের মানবিক দিক বিবেচনা করছেন। তবে, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার (৬ মে) হচ্ছে না। আর এটি কোনো আদালতের বিষয়ও নয়। সরকারের নির্বাহী আদেশেই এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল করোনা আক্রান্ত হন খালেদা জিয়া। শুরুতে গুলশানের বাসায় চিকিৎসা চলছিল তার। ১৫ এপ্রিল সিটি স্ক্যানের জন্য প্রথমবারের মতো তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে যান। ঘণ্টাখানেক পরে পরীক্ষা-নিরীক্ষা শেষে বাসায় ফিরে যান তিনি। এরপর ২৭ এপ্রিল ফের তাকে শারীরিক টেস্টের জন্য এভারকেয়ার হাসপাতালে যেতে হয়। এই দফায় চিকিৎসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে। এরই মধ্যে ৩ শ্বাসকষ্ট শুরু হলে তাকে হাসপাতালের সিসিইউতে নেওয়া হয়। তবে চিকিৎসকরা পরে জানান, শারীরিকভাবে স্থিতিশীল আছেন খালেদা জিয়া।

দিন কয়েক আগে বিএনপি নেতারা ছাড়াও খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা জানিয়েছিলেন, প্রয়োজনীয় চিকিৎসার জন্য তাকে বিদেশে নেওয়া প্রয়োজন।