৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

গণহত্যা বন্ধের দাবি ফিলিস্তিনে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৩ মে, ২০২১, ৯:৫৯ অপরাহ্ণ

অবিলম্বে গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনিদের আবাসভূমি ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বৃহস্পতিবার (১৩ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এ আহ্বান জানানো হয়।

সংগঠনের সমন্বয়ক ও বাসদের সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন—বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, সিপিবির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য কমরেড আবদুল্লাহেল কাফি রতন, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা কমরেড মানস নন্দী প্রমুখ।

বক্তারা বলেন, ‘দীর্ঘ প্রায় ৭৩ বছর ধরে ফিলিস্তিনিদের আবাসভূমি অবৈধভাবে দখল করে প্রতিষ্ঠিত ইসরায়েলি জায়নবাদী শক্তি স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের ওপর আগ্রাসন চালিয়ে আসছে। এ সময়ে হাজার হাজার নারী-পুরুষ-শিশু মারা গেছে দখলদার ইসরায়েলি বাহিনীর গুলি, বোমা হামলা ও নির্যাতনে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী শক্তিগুলো এই সন্ত্রাসী তৎপরতায় প্রত্যক্ষভাবে মদদ জুগিয়ে চলছে। জাতিসংঘ পালন করেছে নীরব ভূমিকা। গত শুক্রবার থেকে প্রায় ছয় দিন ধরে ইসরায়েলি বাহিনী পুনরায় এই বর্বরোচিত হামলা শুরু করেছে। আল আকসা মসজিদ প্রাঙ্গণে বোমা হামলা চালিয়ে প্রায় ২০ জনকে হত্যা করা হয়েছে। গুঁড়িয়ে দেওয়া হয়েছে গাজায় ১২ তলা একটি ভবন। এরই মধ্যে ১৬ শিশুসহ ৬৭ জন নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। রমজান মাসে এ ধরনের হামলা সারা বিশ্বের মানুষের বিবেককে নাড়া দিয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত কার্যক্রম যখন শেষ পর্যায়ে, সে সময়ে এ ধরনের হামলা চালিয়ে বিশ্ববাসীর দৃষ্টিকে ভিন্ন দিকে ঘোরানোর জন্যই এ হামলা।’

বিশ্বশান্তির পক্ষে এবং জায়নবাদী ইসরায়েলের বর্বর আগ্রাসনের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

অনতিবিলম্বে এ হামলা-গণহত্যা বন্ধ না করলে এবং বাংলাদেশ সরকার এই আগ্রাসনের বিরুদ্ধে দৃঢ় অবস্থান না নিলে ঈদের পরে বাম জোট মার্কিন দূতাবাস অভিমুখে বিক্ষোভ মিছিল করবে বলে হুমকি দেওয়া হয়েছে।