২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | ২৯শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

চসিক ও ৫টি আসনের নির্বাচন নিয়ে সিদ্ধান্ত ২৮ জানুয়ারী


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২২ জানুয়ারি, ২০২০, ৯:০০ পূর্বাহ্ণ

  • চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ও শূন্য হওয়া পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনের বিষয়ে আগামী ২৮ জানুয়ারি সিদ্ধান্ত নেয়া হবে। নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর এ কথা জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে ৫৮ তম বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, চট্টগ্রাম সিটি নির্বাচন, ঢাকা-১০, বগুড়া-১, বাগেরহাট-৪, যশোর-৬ ও গাইবান্ধা-৩ এই আসনগুলো শূন্য হওয়ায় কবে নির্বাচন হবে সে বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক আলোচনায় বিবেচনায় নেওয়া হয়েছে এসএসসি পরীক্ষা কখন হবে, ইসলামী পর্ব যেগুলো রয়েছে, স্বাধীনতা দিবস, মুজিববর্ষ এসব মাথায় রেখে আলোচনা হয়েছে। তবে কখন হবে সিদ্ধান্ত হয়নি। আগামী ২৮ তারিখ কমিশনের সভা হবে, সেখানে তারিখ চূড়ান্ত করার চেষ্টা করা হবে।

তিনি বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ যেটা আছে সেটি ইংরেজিতে। এটিকে বাংলায় করা হয়েছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্ব একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি এটা চূড়ান্ত করেছে। কমিশন আজ অনুমোদন দিয়েছে। আমরা ইসি সচিবালয় থেকে এটিকে আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবে বাংলায় আইন করার জন্য।

তিনি বলেন, আজ ভোটার তালিকা নিয়েও কথা হয়েছে। আমরা প্রতি বছরের জানুয়ারির ৩১ তারিখ ভোটার তালিকা চূড়ান্ত করি। এবার কাজের চাপ বেশি থাকায় এবং ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট থাকায় ভোটার তালিকা চূড়ান্ত করা যাচ্ছে না। এজন্য একটি আইন আমরা প্রস্তাব করেছি, যেটি এখন সংসদে আছে। বিষয়টি অগ্রগতি কতটুকু তারা তা জানতে চেয়েছেন। দু-একদিনের মধ্যে এটি বিল আকারে সংসদে উপস্থাপিত হবে।