১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

চীন লাদাখে রকেট লাঞ্চার মোতায়েন করেছে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২০ এপ্রিল, ২০২১, ১০:০৪ অপরাহ্ণ

চীন সীমান্তবর্তী লাদাখে আবারও বেইজিং-নয়া দিল্লি উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। সম্প্রতি লাদাখের ১৭ হাজার ফুট উচ্চতায় অত্যাধুনিক রকেট লাঞ্চার মোতায়েন করেছে পিপলস লিবারেশন আর্মি। এর পরিপ্রেক্ষিতে এই উত্তেজনা তৈরি হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

চীনা সংবাদমাধ্যমের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বরফে ঢাকা পাহাড়ে এই অত্যাধুনিক রকেট লাঞ্চার মোতায়েন করা হয়েছে। নতুন রকেট লাঞ্চারটি ২০১৯ সালে চিনা সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। বর্তমানে এটিকে সেনাবাহিনীর মহড়ার কাজে লাগানো হচ্ছে।

হংকংভিত্তিক সাউথ চায়না পোস্ট দাবি করেছে, ‘মোতায়েন করা রকেট লাঞ্চারের রেঞ্জ জানা না গেলেও নিশ্চিত যে, এটি নির্দিষ্ট টার্গেটে আঘান আনতে সক্ষম।’

এই প্রসঙ্গে চীনা সেনাবাহিনীর প্রাক্তন প্রশিক্ষক সং ঝংপিং বলেন, ‘এই লাঞ্চারের অন্তত পক্ষে ৩০০ মিলিমিটারের রকেট ধারণের ক্ষমতা এবং ১০০ কিলোমিটার দূরের টার্গেটে আঘান হানার ক্ষমতা থাকা উচিত।’

এই পরিস্থিতিতে সীমান্তে ভারতীয় সেনারাও তত্পরতা বাড়িয়েছে বলে হিন্দুস্তান টাইমস জানিয়েছে।

ভারত-চীন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পূর্ব লাদাখে চীনের দখলদারি নিয়ে বেইজিং ও নয়া দিল্লি মধ্যে বিবাদের প্রায় এক বছর পূর্ণ হতে চলল। এগারো বার বৈঠকের পরেও সমাধান হয়নি। বিতর্কিত অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার নিয়ে বারবার অনীহা প্রকাশ করেছে চীন। শেষ বৈঠকে ভারতকে চীন বলেছে, নয়া দিল্লি যেটুকু পেয়েছে, তা নিয়েই সন্তুষ্ট থাকা উচিত।