২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ছুটি কাটাতে এসে প্রবাসীদের রাস্তায় দাঁড়াতে হয়


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৬ ডিসেম্বর, ২০২১, ৯:৩৫ অপরাহ্ণ

বিমানের টিকিটের দাম কমানোসহ বিভিন্ন অধিকার আদায়ে ছুটিতে আসা প্রবাসীদের কেন রাস্তায় নামতে হবে সরকারের কাছে এমন প্রশ্ন রেখেছেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর।

রোবব‌ার (২৬ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রবাসী অধিকার পরিষদের বিক্ষোভ সমাবেশ থে‌কে সরকারের উদ্দেশে এমন প্রশ্ন রাখেন তিনি।

ডাকসুর সাবেক ভিপি বলেন, ছুটি কাটাতে এসে রাস্তায় দাঁড়াতে হয় আমাদের প্রবাসীদের। আমরা সেই দেশের নাগরিক। প্রবাসীরা টিকা পায় না। টিকার পাওয়ার জন্য রাস্তায় আন্দোলনে নামতে হয়। বিমানের টিকেট পর্যন্ত পাচ্ছে না প্রবাসীরা। এসব অধিকারের জন্য তাদের রাস্তায় নামতে হচ্ছে। তাদের কেন রাস্তায় নামতে হবে। অথচ এ দায়িত্ব ছিল সরকারের।

নূর বলেন, আমাদের প্রবাসী শ্রমিক ভাইয়েরা করোনার সময় কিভাবে ভোগান্তির শিকার হয়েছে আমরা সবাই জানি। টিকার অভাবে অনেক প্রবাসীর টিকেট বাতিল হয়ে গেছে। তারা সময় মতো কর্মে যেতে পারেননি। কোনো প্রবাসী কর্মী বিদেশে মারা গেলে সরকারকে লাশ আনতে হবে, এ দাবি কেন জানাতে হবে সরকারকে। বার বার প্রবাসীদের কেন রাস্তায় আসতে হবে। তারা দেশে ছুটি কাটাতে এসেছে।

এ সময় বর্তমান সরকারের সমালোচনা করে তিনি বলেন, বর্তমান সরকার মানুষের উপর নানা অন্যায়, অবিচার, গুম, খুন, অত্যাচার করছে। সরকার মাফিয়া মতো আচরণ করছে। সরকারের অন্যায় রুখে দিতে সবাইকে সোচ্চার হতে হবে। নিজেদের অধিকার আদায়ের পাশাপাশি ভোটের অধিকার নিশ্চিত করতে আন্দোলন দেশে-বিদেশে ছড়িয়ে দিতে হবে। সবাইকে প্রস্তুত থাকতে হবে। যেন হ্যামিলনের বাঁশিওয়ালার বাঁশি শুনে সবাই রাস্তায় নেমে যায়।

নূর বলেন, বর্তমান সরকার ২০০৮ সাল থেকে একটা ষড়যন্ত্রের মধ্য দিয়ে ক্ষমতায় আছে। বিডিআর বিদ্রোহের নামে ক্ষমতায় এসেই সরকার পরিকল্পিতভাবে চৌকস সেনা অফিসারদের হত্যা করেছে। ছাত্রলীগ, যুবলীগের লোকজন সিলেট, কক্সবাজারে ধর্ষণ, হত্যা করছে।