১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ট্রাম্পের অভিশংসনের দ্বিতীয় দফা শুনানি ৮ ফেব্রুয়ারি


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৪ জানুয়ারি, ২০২১, ৫:৩৭ অপরাহ্ণ

আগামী ৮ ফেব্রুয়ারি মার্কিন সিনেটে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের দ্বিতীয় দফা শুনানি শুরু হবে। শুক্রবার সিনেটে ডেমোক্রেট নেতা চার্লস শুমার এ ঘোষণা দিয়েছেন।

সিনেটে দাঁড়িয়ে শুমার বলেছেন, ‘এর আগের বিচার পর্বে তারা যেমনটা করেছেন তেমনিভাবে আরজির খসড়ার জন্য সময় পাবেন হাউজের ব্যবস্থাপকরা ও প্রতিপক্ষ। আরজির খসড়া হয়ে গেলে পক্ষদের উপস্থাপনা ৮ ফেব্রুয়ারি শুরু হবে।’

এর আগে শুমার জানিয়েছিলেন, আগামী সোমবার সিনেটে অভিশংসন অনুচ্ছেদ উপস্থাপন করা হবে।

শুমারের সঙ্গে সিনেটে রিপবালিকান নেতা মিচ ম্যাককনেলের সঙ্গে সমঝোতা অনুযায়ী, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টায় অনুচ্ছেদ পড়া হবে। মঙ্গলবার শপথ নেবেন সিনেটররা এবং ট্রাম্পের প্রতি সমন জারি করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে‘বিদ্রোহে উস্কানি’ দেওয়ার অভিযোগে ১৩ জানুয়ারি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করে। এর আগে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে ২০১৯ সালে প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করেছিল। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দুবার অভিশংসিত হন। অবশ্য প্রথম দফায় সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা ট্রাম্পকে খালাস দিয়েছিলেন।