২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

তেল আবিব বিশ্বের ব্যয়বহুল


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১ ডিসেম্বর, ২০২১, ৭:৪৯ অপরাহ্ণ

নিউ ইয়র্ক কিংবা সিঙ্গাপুর নয়, বরং বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর এখন ইসরায়েলের তেল আবিব। বুধবার ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট প্রকাশিত জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জরিপে ব্যয়বহুল শহরের তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে আছে প্যারিস ও সিঙ্গাপুর। এর পরেই আছে জুরিখ ও হংকং। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ষষ্ঠ এবং সুইজারল্যান্ডের জেনেভা রয়েছে সপ্তম অবস্থানে।

সংস্থাটি পরিচালিত বিশ্বের সবচেয়ে সস্তা শহরের তালিকার শীর্ষে রয়েছে সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত নগরী দামেস্ক।

ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট জানিয়েছে, বিশ্বের ১৭৩ শহরে ডলারের বিনিময়ে পণ্য ও সেবার দাম তুলনা করে তালিকাটি তৈরি করা হয়েছে। চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বরে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে দেখা গেছে, স্থানীয় মুদ্রার বিচারে চলতি বছর পণ্যের গড় দাম ৩ দশমিক ৫ শতাংশ বেড়েছে। গত পাঁচ বছরের মধ্যে এটাই সবচেয়ে দ্রুততম মুদ্রাস্ফিতির হার।

জরিপে দেখা গেছে, চলতি বছর পেট্রোলের দাম ২১ শতাংশ বেড়েছে। এর ফলে শহরগুলোতে পরিবহন খাতে সবচেয়ে বেশি খরচ বেড়েছে।

ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের বিশ্ব জীবনযাত্রার খরচের শীর্ষে তেল আবিব চলে আসার প্রধান কারণ হচ্ছে ডলারের বিপরীতে ইসরায়েলের মুদ্রা শেকেলের দর বৃদ্ধি। এছাড়া প্রায় ১০ শতাংশ পণ্যের স্থানীয় দামও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, তেল আবিব মদ ও পরিবহনের জন্য দ্বিতীয় সবচেয়ে ব্যয়বহুল শহর, ব্যক্তিগত যত্নের সামগ্রীর জন্য পঞ্চম এবং বিনোদনের জন্য ষষ্ঠ ব্যয়বহুল শহর।