২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

দি ফ্লাওয়ার্স কেজিতে ডোনেশনের নামে কোটি টাকা আদায়


| PhotoNewsBD

৮ জানুয়ারি, ২০২০, ৫:৩৪ অপরাহ্ণ

মৌলভীবাজার দি ফ্লাওয়ার্স কে জি এন্ড হই স্কুলে ডোনেশনের নামে নতুন শিক্ষার্থীদের কাছ থেকে বড় অংকের টাকা আদায় করা হচ্ছে। এনিয়ে বিপাকে পড়েছেন অভিভাবকরা। আর্থিক অসচ্ছল অনেক অভিভাবক ঋণ করে এ টাকা আদায় করছেন। পাশাপাশি ওই শিক্ষার্থীদের কাছ থেকেই আবার অন্যান্য ফি’র সাথে অবকাঠামো উন্নয়ন ফিও আদায় করা হচ্ছে।
বিদ্যালয় সূত্রে জানা যায়, এবার কে জি ওয়ানে ১১৩ জন নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে ডোনেশন বাবত ৯ হাজার টাকা করে ১ কোটি ১৭ লক্ষ টাকা আদায় করা হচ্ছে। পাশাপাশি ওই শিক্ষার্থীদের কাছ থেকেই বিদ্যালয় অবকাঠামোসহ অন্যান্য ফি বাবত আরও ২ হাজার ৫’শত টাকা আদায় করছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এনিয়ে অভ্যন্তরীণভাবে ফুসে উঠেছেন অনেক অভিভাবকরা। এদিকে পুরাতন শিক্ষার্থী কেজি টু থেকে দ্বিতীয় শ্রেণী পর্যন্ত মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৪’শ টাকা, হিন্দু শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৫’শ টাকা, তৃতীয় শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৫’শ ৫০ পঞ্চাশ ও হিন্দু শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৬’শ ৫০ টাকা, ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত মুসলিম শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৭’শ ও হিন্দু শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার ৮’শ টাকা আদায় করা হচ্ছে।
এবিষয়ে বিদ্যালয় প্রধান শিক্ষক মোহাম্মদ রেজাউল করিম বলেন, “পূর্বের নিয়ম অনুযায়ী টাকা ব্যাংকের মাধ্যমে আদায় করছি। অনেক অভিভাবকের পক্ষে ডোনেশনের এটাকা দেয়া সম্ভব্য হচ্ছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “স্কুলটি মূলত এলিট শ্রেণীর জন্য”। অভিভাবকদের বাৎষরিক আয় পর্যালোচনা করেই শিক্ষার্থী ভর্তি করা হয়। অবকাঠামো উন্নয়ন ও শিক্ষাকদের বেতনসহ অন্যান্য কাজে এ টাকা ব্যয় করা হচ্ছে। সরকারি বরাদ্দ কম থাকায় ইতিমধ্যে শিক্ষার্থীদের টাকা দিয়েই ভবন নির্মাণসহ অন্যান্য কাজ করা হয়েছে।