২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৭ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

দেশে করোনায় আরও ৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩০৬


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৮ এপ্রিল, ২০২০, ৩:৪৬ অপরাহ্ণ

করোনায় আক্রান্ত হয়ে দেশে আরও নয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ৮৪ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩০৬ জনের শরীরে করোনাভাইরাসে উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। এর আগে ১ হাজার ৮৩৮ জন আক্রান্ত ছিল। এ নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা ২ হাজার ১৪৪ জনে দাঁড়িয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) দুপুরে মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

মীরজাদী সেব্রিনা বলেন, ‘বর্তমানের আইসিউইতে আছেন ১১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আটজন এ পর্যন্ত মোট সুস্থ হলো ৬৬ জন। মারা যাওয়া ১০ জনের মধ্যে ৬০ বছরের উপরে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন একজন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ছয়জন ঢাকার, দুইজন নারায়ণগঞ্জের ও একজন সাভারের।’

২১-৩০ বছর বয়সিরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘মোট আক্রান্তদের ২৭ ভাগের বয়স ২১ থেকে ৩০ এর মধ্যে। ৩১-৪০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৯ ভাগ রয়েছে। আক্রান্তদের মধ্যে ৬২ ভাগ পুরুষ ও বাকিরা নারী।’

তিনি জানান, এলাকা ভিত্তিক হিসাবে সব থেকে বেশি আক্রান্ত ঢাকা শহরে ৩২ ভাগ। তার পর যথাক্রমে রয়েছে গাজীপুর, নরসিংদী ও কিশোরগঞ্জ।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২ হাজার ১১৪ জনের। এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ১৯১ জনের। ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৬৬ জনকে। মোট আইসোলেশনে আছে ৫৯৯ জন।

প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসে বিশ্বের ২১০টি দেশে ১ লাখ ৫৪ হাজার ৩৮৮ জন মারা গেছেন।