২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৩ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

নতুন আইজিপি বেনজীর, র‌্যাব ডিজি আব্দুল্লাহ আল মামুন


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৮ এপ্রিল, ২০২০, ২:৪১ অপরাহ্ণ

ড. বেনজীর আহমেদকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

র‌্যাব মহাপরিচালক ড. বেনজীর আহমেদ বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্তি এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন র‌্যাবের বর্তমান মহাপরিচালক ড. বেনজীর আহমেদ স্থলাভিষিক্তি হবেন।

বুধবার (৮ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়। বর্তমানে অতিরিক্ত আইজিপি পদমর্যাদার বেনজীর আহমেদ পদোন্নতি পেয়ে বাহিনীটির ৩০তম আইজিপি হলেন।

জনস্বার্থে জারি করা এ আদেশ ১৫ এপ্রিল থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত সারসংক্ষেপে অনুমোদন দিয়েছেন।

এই প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু বলেন, ‘শুনেছি প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। সেটি ডিও আকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আসবে। এরপরই অর্ডার হবে।’

বেনজীর আহমেদ ১৯৬৩ সালের ১ অক্টোবর গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য বিষয়ে উচ্চশিক্ষা অর্জন করেন। ১৯৮৮ সালে সপ্তম বিসিএস পরীক্ষায় পুলিশ ক্যাডারে উত্তীর্ণ হয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন।

অপরদিকে চৌধুরী আবদুল্লাহ আল মামুন পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর। সুনামগঞ্জ জেলার শাল্লা থানার শ্রীহাইল গ্রামে জন্ম নেয়া এই পুলিশ কর্মকর্তা ২০২৩ সালের ১১ জানুয়ারি অবসরে যাবেন।

আগামী ১৩ এপ্রিল বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হচ্ছে।