৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

নবীকে অবমাননা: পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৯ এপ্রিল, ২০২১, ১২:৩০ পূর্বাহ্ণ

পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর ছয় সদস্যকে জিম্মি করেছে কট্টোর ইসলামন্থি দল তেহরিক ই লাবাইক পাকিস্তান (পিএলপি)। রোববার লাহোরে নিরাপত্তা বাহিনীটির সদর দপ্তরে এ ঘটনা ঘটেছে।

ইসলামের নবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গচিত্র অংকনের প্রতিবাদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের জন্য ২০ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল টিএলপি। এর জবাবে দলটির শীর্ষনেতাকে গ্রেপ্তার করে সরকার।এর প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে পাকিস্তানে পুলিশের সঙ্গে দলটির সংঘর্ষের ঘটনা ঘটছে। সংঘর্ষে এ পর্যন্ত চার জন নিহত হয়েছে এবং গ্রেপ্তার করা হয়েছে কয়েক হাজার মানুষকে।

লাহোর পুলিশের মুখপাত্র আরিফ রানা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, টিএলপি যাদের জিম্মি করেছে তাদের মধ্যে এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ও আধা-সামরিক বাহিনীর দুই সদস্য রয়েছে।

তিনি বলেন, টিএলপির কর্মীদের কাছে দুটি জ্বালানি ট্যাংকার রয়েছে। এগুলোতে কয়েক হাজার লিটার তেল রয়েছে। তারা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও পাথর ছুঁড়ছে। একইসঙ্গে তারা গুলিও ছুড়ছে। এতে ১১ কর্মকর্তা আহত হয়েছে।‘

টিএলপির মুখপাত্র শফিক আমিনি জানিয়েছেন, রোববার পুলিশের গুলিতে তাদের চার সমর্থক নিহত হয়েছে এবং বেশ কয়েক জন আহত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ভিডিওতে দেখা গেছে, হাজার হাজার বিক্ষোভকারী দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। পুরো এলাকা টিয়ার গ্যাসে ছেয়ে গেছে এবং গুলির শব্দ শোনা যাচ্ছে।