২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

পরিবেশ অধিদফতরে ৫ জন ম্যাজিস্ট্রেট নিয়োগে হাইকোর্টের নির্দেশ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৫ অপরাহ্ণ

পরিবেশ অধিদফতরের অধীনে কাজ করার জন্য ৫ জন হাকিম (ম্যাজিস্ট্রেট) নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার (২ ফেব্রুয়ারি) এ আদেশ দেন।
আদেশে এক মাসের মধ্যে তা বাস্তবায়ন করতে বলেছেন আদালত। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার গণমাধ্যমকে এই তথ্য জানান।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১৩ জানুয়ারি ঢাকার বায়ুর মান ও জনবল বিষয়ে ব্যাখ্যা জানতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে তলব করার পর তিনি আজ হাইকোর্টে হাজির হন। এরপর আদালত এই নির্দেশ দেন।

রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আবেদন করা হয়।

এর আগে ঢাকার বায়ুদূষণ নিয়ে গণমাধ্যমে গত বছরের ২১ জানুয়ারি প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে ওই বছরের ২৮ জানুয়ারি আদালত রুলসহ আদেশ দেন।