২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

পশ্চিমবঙ্গে সোমবার থেকে শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ জানুয়ারি, ২০২২, ৯:৪৪ অপরাহ্ণ

ভারতের পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার থেকে রাজ্যের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধসহ বেশ কিছু বিধিনিষেধ ঘোষণা করেছে রাজ্য সরকার।

রাজ্যে কোভিড সংক্রমণ পরিস্থিতি নিয়ে রোববার নবান্নে বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্য দফতরের কর্তারা। সেখানেই সম্ভাব্য বিধিনিষেধ নিয়ে আলোচনা হয়।

বৈঠক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন জানিয়েছে, সোমবার থেকে রাজ্যের সব স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। এখন থেকে বিদেশ থেকে বিমানে আসা যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করা হবে। এছাড়া বিয়েসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি লোক থাকতে পারবে না। রাত ১০টার পর বন্ধ থাকবে শপিং মল ও সিনেমা হল। সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে। বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও এই নিয়ম মানতে হবে। এছাড়া বন্ধ থাকবে সুইমিং পুল, পার্ক ও সেলুন বন্ধ থাকবে।

গত সোমবার রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ ছিল ৪৩৯। শনিবার তা বেড়ে ছাড়িয়ে গিয়েছে সাড়ে চার হাজারের গণ্ডি। অর্থাৎ, গত ছয় দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ গুণ বেড়েছে। এমনকি রাজ্যে দৈনিক সংক্রমণের হারও ১২ শতাংশ ছাড়িয়েছে। শুধু কলকাতাতেই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই হাজার।