২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

পাঁচটি প্রাদেশিক রাজধানী দখলে নিলো তালেবান


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৯ আগস্ট, ২০২১, ৪:৪০ অপরাহ্ণ

আফগানিস্তানের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলের দখল নিচ্ছে তালেবান। এর আগের দিন দুটি প্রদেশিক রাজধানী তারা দখলে নিয়েছিল। রোববার (৮ আগস্ট) তারা একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী দখলে নেয়। সেগুলো হলো উত্তরের প্রদেশ কুন্দুজ, সার-ই-পাল ও তালোকান। এর মধ্য দিয়ে তিনদিনে পাঁচটি প্রদেশিক রাজধানী দখলে নিলো তালেবান।

দখলে নেওয়া প্রাদেশিক রাজধানীগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কুন্দুজ। এই শহরটি অন্যান্য এলাকার সঙ্গে সংযুক্ত। বিশেষ করে রাজধানী কাবুলের সঙ্গে। এটা দখলে নেওয়ার কারণে অন্যান্য এলাকা দখলে নিতে সুবিধা হবে তাদের।

রোববার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে তিনটি প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান। অবশ্য আফগান সরকার বলছে তারা দখল হারানো কুন্দুজ শহর পুনরুদ্ধার করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে কান্দাহার ও লস্কর গা-তে তুমুল যুদ্ধ চলছে।

চলতি সপ্তাহে তালেবান বাহিনী দারুণ অগ্রগতি সাধন করেছে। এর আগে তারা বিস্তৃত গ্রাম ও এলাকা দখল করে। চলতি সপ্তাহ থেকে তারা প্রাদেশিক রাজধানীগুলো দখল করতে শুরু করেছে।

২০ বছর আফগানিস্তানে যুদ্ধ চালানোর পর মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সৈন্য ও আন্তর্জাতিক বাহিনীদের সদস্যদের প্রত্যাহার করে নিয়েছে দেশটি থেকে। এরপর থেকে আফগানিস্তানে সহিংসতা ছড়িয়ে পড়েছে। গেল ২৬ মে থেকে আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখলে নিতে শুরু করেছে তালেবান।