১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে যাবে না পাকিস্তান


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৯ অপরাহ্ণ

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ (টিপিএনডাব্লু) চুক্তিতে অন্তর্ভুক্ত কোনো বাধ্যবাধকতায় নিজেদের আবদ্ধ বলে মনে করে না পাকিস্তান। দেশটির দাবি, টিপিএনডাব্লু কোনো প্রথাগত আন্তর্জাতিক চুক্তির অংশও নয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এ দাবি করেছেন।

পাকিস্তান এমন সময় এ মন্তব্য করলো যখন পরমাণু অস্ত্রধর বড় বড় দেশুগুলোর স্বাক্ষর ছাড়াই শুক্রবার টিপিএনডাব্লু কার্যকর হয়েছে। জাতিসংঘের মতে, এই চুক্তিতে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার জন্য আইনত বাধ্যতামূলক বিষয়গুলির সন্ধান করা হয়েছে। এতে পারমাণবিক অস্ত্র ব্যবহার, উন্নয়ন, উৎপাদন, পরীক্ষা, মোতায়েন, মজুদ ও হুমকি নিষিদ্ধ করা হয়েছে।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, এই চুক্তি কোনোভাবেই প্রথাগত আন্তর্জাতিক আইনের বিকাশে  অবদান রাখে না।

তিনি বলেন, ২০১৭ সালের জুলাইয়ে গৃহীত চুক্তিটি প্রতিষ্ঠিত জাতিসংঘ নিরস্ত্রীকরণ আলোচনার ফোরামের বাইরে করা হয়েছিল। এই চুক্তির আলোচনায় কোনো পরমাণু অস্ত্রধর দেশ অংশ নেয়নি, যা সব অংশীদারের বৈধ স্বার্থকে এগিয়ে নিতে ব্যর্থ হয়েছে।

জাহিদ দাবি করেন, পরমাণু অস্ত্রধর নয়, এমন অনেক দেশও এই চুক্তির অংশীদার হতে অস্বীকার করেছ। পারমাণবিক নিরস্ত্রীকরণ সম্পর্কিত যে কোনো উদ্যোগের জন্য প্রতিটি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নেওয়া অপরিহার্য।