২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

প্রতি বছর দুই মাস সময় পাবে ইসি ভোটার তালিকা হালনাগাদে


| PhotoNewsBD

৮ জানুয়ারি, ২০২০, ৫:১৭ অপরাহ্ণ

ভোটার তালিকা হালনাগাদ করতে এখন থেকে প্রতি বছর দুই মাস করে সময় পাবে নির্বাচন কমিশন (ইসি)। প্রতি বছর ২ জানুয়ারি থেকে ২ মার্চ এই হালনাগাদ কার্যক্রম চলবে। কার্যক্রম শেষে ২ মার্চ পালিত হবে জাতীয় ভোটার দিবস। মন্ত্রিপরিষদ এই সিদ্ধান্ত অনুমোদন করেছে।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ মন্ত্রিপরিষদের বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের বৈঠক সম্পর্কে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিব জানান, ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০১৯ এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এর আগে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলতো। ২৯ দিনে এই কাজ শেষ করা কষ্টসাধ্য ছিল। ফলে সময় বাড়ানো হয়। এখন থেকে ভোটার তালিকা হালনাগাদ করার জন্য প্রতি বছর দুই মাস করে সময় পাবে নির্বাচন কমিশন। আর প্রতিবছরই ২ মার্চ জাতীয় ভোটার দিবসি হিসেবে পালিত হবে।

কৃষি যন্ত্রপাতি আনা যাবে সমবায় ভিত্তিতে

আজ মন্ত্রিপরিষদের বৈঠকে জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। সচিব জানান, দেশে এখন বীজ রোপণ, সংরক্ষণ, মাড়াই এসব কাজে পর্যাপ্ত শ্রমিকের অভাব রয়েছে। সেই বিষয়গুলো বিবেচনা করে এই আইনটি করা হয়েছে। আইনের ফলে এই কাজগুলো করার জন্য ব্যক্তি পর্যায়ের পাশাপাশি সমবায় ভিত্তিতেও এসব যন্ত্রপাতি আমদানি করা যাবে। এর ফলে সময় বাঁচবে। ব্যয়বহুল যন্ত্রপাতি আনা যাবে। যন্ত্র আমদানির ক্ষেত্রে সরকারের সহযোগিতা থাকবে।