৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

প্রাতিষ্ঠানিক রূপ পায়নি গণতন্ত্র এখনো


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১২ এপ্রিল, ২০২১, ২:৩০ অপরাহ্ণ

নানা ঘাত-প্রতিঘাত ও বাধা-বিপত্তির মধ্যে দেশের গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (১৩ এপ্রিল) বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএর চলমান কার্যক্রম নিয়ে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভাচুয়ালি সভায় যুক্ত হন।

বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের সকলের প্রতি দৃষ্টি আকর্ষণ করে ওবায়দুল কাদের বলেন, ‘দেশের গণতান্ত্রিক রাজনীতি ও বিরোধীদলের ভূমিকা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়ে থাকে। এ কথা অনেকাংশে সত্য যে, নানা ঘাত-প্রতিঘাত ও বাধা-বিপত্তির মধ্যে আমাদের গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি।’

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে সরকারি দলের পাশাপাশি একটি অসাম্প্রদায়িক চেতনার শক্তিশালী বিরোধীদল অত্যাবশ্যক হয়ে পড়েছে বলেও বলে মনে করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘একটি দায়িত্বশীল বিরোধীদল গণতন্ত্রকে শক্তিশালী করতে যথেষ্ট অবদান রাখতে পারে। শক্তিশালী একটি বিরোধীদলের অনুপস্থিতিতে একদিকে যেমন উগ্র সাম্প্রদায়িক রাজনীতি সবল হওয়ার উর্বর ক্ষেত্র খুঁজে পায়, তেমনি সরকারি দলেরও একটি অংশের স্বেচ্ছাচারী হবার অবকাশ থেকে যায়।’

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে বিরোধীদলের শক্তিশালী ও দায়িত্বশীল ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।