২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

বছরের পর বছর চালাতে হবে করোনার টিকা কর্মসূচি


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৩১ জুলাই, ২০২১, ১১:০৬ পূর্বাহ্ণ

করোনা সংক্রমণের বিরুদ্ধে টিকা যে সুরক্ষা দেয় তা সময়ের ব্যবধানে হ্রাস পেতে থাকে। তাই টিকা কর্মসূচি বছরের পর বছর চালাতে হবে। ব্রিটিশ সরকারের পরামর্শক গ্রুপের কাছে এ তথ্য জানিয়েছে বিজ্ঞানীরা।

‘কোভিডের বিরুদ্ধে টিকা কতদিন কার্যকারিতা অব্যাহত রাখবে’ শিরোণামে প্রতিবেদনটি তৈরি করেছেন ইমপেরিয়াল কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব বার্মিংহাম এবং পাবলিক হেলথ ইংল্যান্ডের প্রখ্যাত ভাইরাস ও মহামারি বিশেষজ্ঞরা।

সরকারের সায়েন্টিফিক এডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিসের কাছে পাঠানো নথিতে বলা হয়েছে, ‘সম্ভবত সার্স-কোভ-২ এর সংক্রমণের বিরুদ্ধে এবং রোগের তীব্রতা ঠেকাতে টিকা যে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে সম্ভবত সময়ের ব্যবধানে সেই ক্ষমতা হ্রাস পায়।’

বিজ্ঞানীরা বলেছেন, ‘তাই সার্স-কোভ-২ এর বিরুদ্ধে টিকাদান কর্মসূচি আগামী অনেক বছর চালিয়ে যেতে হবে, কিন্তু কোভিড থেকে রক্ষা করার জন্য পুনরায় টিকা দেওয়ার জন্য সর্বোত্তম সময়ের ব্যবধান কতদিনের হবে তা আমরা এখনও জানি না।’

যুক্তরাজ্য ইতোমধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও মডার্নার তিন ডোজ করে টিকা দেওয়ার অনুমোদন দিয়েছে। বাস্তব পরিসংখ্যানে দেখা গেছে, এই টিকাগুলো যুক্তরাজ্যে চলতি বছরের শুরুতে ছড়িয়ে পড়া করোনার আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর। তবে পরবর্তী সংক্রমণ ঠেকাতে এই টিকাগুলোর কার্যকারিতা তুলনামুলকভাবে কম।