২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বাড়ছে না ট্রেন ভাড়া, বাসের সিদ্ধান্ত কাল


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১২ জানুয়ারি, ২০২২, ১২:০০ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সরকারি বিধিনিষেধ অনুযায়ী, আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন। আগামী ১৫ জানুয়ারি থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেন। তবে, সেজন্য ভাড়া বাড়ানো হবে না।

মঙ্গলবার (১১ জানুয়ারি) রেলপথ মন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামীকাল বুধবার (১২ জানুয়ারি) থেকে ট্রেনের ২৫ শতাংশ টিকিট অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হবে।

এদিকে, বাসে অর্ধেক যাত্রী পরিবহন করা হলে ভাড়া বাড়ানো হবে কি না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

জানা গেছে, স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়ে বাস মালিকদের নিয়ে বুধবার বৈঠকে বসবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আগামীকাল বুধবার দুপুর আড়াইটায় বনানীতে বিআরটিএ কার্যালয়ে এ বৈঠক হবে। বৈঠকে বাসের ভাড়া বৃদ্ধি, চালক ও সহকারীদের সনদ বাধ্যতামূলক করার বিষয়টি তুলে ধরবেন মালিকরা।

লঞ্চ কীভাবে চলবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। নৌ পরিবহন মন্ত্রণালয় এবং লঞ্চ মালিক সমিতির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভাড়া বাড়ানোর বিষয়ে তাদের মধ্যে আলোচনা চলছে। দু-এক দিনের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

আগামী ১৩ জানুয়ারি থেকে চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সব ধরনের যানের চালক-সহকারীদের অবশ্যই করোনার টিকা থাকতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ আগামীকালের বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘প্রজ্ঞাপনে ভাড়ার বিষয়ে কিছু বলা হয়নি। কিন্তু একই জনবল এবং বাস দিয়ে বাড়তি ভাড়া না নিয়ে অর্ধেক যাত্রী বহন করতে গেলে লোকসান হবে। আশা করছি, সকল পক্ষের আলোচনায় এর একটি সমাধান হবে।’