২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি

বিমানবন্দর থেকেই পাঠানো হবে সেনাবাহিনীর তত্বাবধানে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২০ মার্চ, ২০২০, ১১:২৩ পূর্বাহ্ণ

বিদেশ থেকে যেসব প্রবাসী যাত্রী আসবে, বিমানবন্দরে নামার পর ইমিগ্রেশন শেষে তাদের সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে তাদের কোয়ারেন্টাইনে নেওয়া হবে। এ জন্য দুটি কোয়ারেন্টাইন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বাংলাদেশে সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা এবং প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীকে দুইটি কোয়ারেন্টাইন সেন্টার পরিচালনা করার দায়িত্ব দেয়া হয়েছে। বিমান বন্দর সংলগ্ন হাজীক্যাম্প এবং উত্তরার দিয়াবাড়ী  (সেক্টর-১৮) সংলগ্ন রাজউক এপার্টমেন্ট প্রকল্পে সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ দুটি কোয়ারেন্টাইন সেন্টার স্থাপন করা হয়েছে।

এ কর্মসূচীর অংশ হিসেবে বিদেশ থেকে আগত যাত্রীদের প্রয়োজনীয় স্ক্রিনিং করে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক নির্বাচিত ব্যক্তিবর্গকে বিমান বন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন কার্যক্রমশেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। হস্তান্তরের পর সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এ সকল যাত্রীদের বিমান বন্দর থেকে কোয়ারেন্টাইন সেন্টারে স্থানান্তর, ডিজিটাল ডাটা এন্ট্রি কার্যক্রম সম্পন্ন, কোয়ারেন্টাইন সেন্টারে থাকার সময়ে আহার, বাসস্থান, চিকিৎসাসহ আনুষাঙ্গিক সেবা প্রদানের ব্যবস্থা করা হবে।

এ কর্মসূচি বাস্তবায়নে সেনাবাহিনীকে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, সংস্থা, অধিদপ্তর বা বাহিনী প্রয়োজনীয় সহায়তা দেবে।

আশকোনা ও উত্তরা দিয়াবাড়ী কোয়ারেন্টাইন সেন্টারে দুইটি নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে জরুরি প্রয়োজনে টেলিফোনে যোগাযোগ করা যাবে। আশকোনা হজ ক্যাম্প- ০১৭৬৯০১৩৪২০, ০১৭৬৯০১৩৩৫০, এবং উত্তরা দিয়াবাড়ী ক্যাম্প- ০১৭৬৯০১৩০৯০, ০১৭৬৯০১৩০৬২।