৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী সংস্থায় সাইবার হামলা


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ জুন, ২০২১, ১:৫৮ অপরাহ্ণ

জেবিএস হলো ব্রাজিলের বহুজাতিক সংস্থা এবং বিশ্বের সবচেয়ে বড় মাংস উৎপাদক ও সরবরাহকারী সংস্থা। এই কোম্পানি সাইবার হামলার শিকার হয়েছে। মঙ্গলবার এই হামলার কারণে অস্ট্রেলিয়া, কানাডা এবং যুক্তরাষ্ট্রে কোম্পানির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

জার্মানভিত্তিক সংবাদ মাধ‌্যম ডয়চে ভেলে জানিয়েছে, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ার আইটি ব্যবস্থাকে সাহায্যকারী সার্ভারের ওপর আক্রমণ হয়েছে। তবে কোম্পানির ব্যাকআপ সার্ভার ঠিক আছে। পুরো ব্যবস্থা আবার ঠিক করার কাজ চলছে। বুধবারের (২ জুন) মধ্যে কাজ শুরু হয়ে যাবে বলে তাদের ধারণা। সিইও আন্দ্রে নগুয়েরা জানিয়েছেন, এই বিপদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই চলবে।

বিবিসি জানায়, হোয়াইট হাউজ বলছে, রাশিয়ার কোনো হ্যাকার গ্রুপ এই হামলা চালিয়েছে। হ্যাকাররা হামলা চালিয়েছে ডলার দাবি করে। ডলার না দিলে কোম্পানির গুরুত্বপূর্ণ নথি এবং নেটওয়ার্ক ডিলিট করার হুমকি দেয়। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই হামলার বিষয়ে তদন্ত করছে।

বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী কোম্পানি জেবিএস ১৫টি দেশে মাংস সরবরাহ করে থাকে। এই কোম্পানি আমেরিকার এক চর্তুথাংশ মাংস প্রক্রিয়াকরণ ও সরবরাহ করে। তারাই আমেরিকায় সবচেয়ে বড় গো-মাংস উৎপাদক। প্রতিদিন ২২ হাজার ৫০০ গরু কেটে মাংস প্রক্রিয়াকরণ করে এই কোম্পানি। এছাড়া জেবিএস আমেরিকায় দ্বিতীয় বৃহত্তম মুরগির মাংস বিক্রেতা। ক্যানাডা ও অস্ট্রেলিয়াতেও তারাই সব চেয়ে বড় মাংস উৎপাদক ও প্রক্রিয়াকরণ সংস্থা।

উল্লেখ‌্য, সারা বিশ্বে দেড় লাখের বেশি কর্মী রয়েছে জেবিএস কোম্পানির।

তথ‌্যসূত্র: ডয়চে ভেলে, বিবিসি