২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

বিশ্বে করোনায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৬ অপরাহ্ণ

মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় প্রায় ৮ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে সোয়া ৪ লাখের বেশি মানুষের। এক দিনের হিসাবে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৭ লাখ ৭৮ হাজার ৬৯৪ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৩ কোটি ৩৫ লাখ ৪৮ হাজার ৬৯৪ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২১ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৩ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৯২৪ জন। এর আগের দিন করোনায় মারা যান ৫ হাজার ৩৫১ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ২৬ হাজার ৫৩৫ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় হয়েছে হয়েছে ৩ লাখ ৭১ হাজার ৫৩০ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৮২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ১১ হাজার ২২২ জন মানুষ মারা গেছেন।

এছাড়া, ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৪৯ জনের। মারা গেছেন ৪ লাখ ৪৭ হাজার ৭৮১ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ হাজার ৪৭০ জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৩ হাজার ৮৩৭ জন। আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৩ হাজার ৮৭৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।