২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ভবিষ্যতে করোনার চেয়ে ভয়াবহ মহামারি হতে পারে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৭ ডিসেম্বর, ২০২১, ৬:১০ অপরাহ্ণ

ভবিষ্যতে কোভিড-১৯ এর চেয়ে ভয়াবহ মহামারি হতে পারে। তাই এবারের মহামারি থেকে যে শিক্ষা হয়েছে তা যেন ভুলে যাওয়া না হয়। বিশ্বের উচিত ভাইরাসের পরবর্তী আক্রমণের জন্য প্রস্তুতি নিশ্চিত করা।

করোনার অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা আবিষ্কারকারী ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের অধ্যাপক সারাহ গিলবার্ট এই পূর্বাভাস দিয়েছেন।

বিশ্বে করোনা মহামারিতে এ পর্যন্ত ৫২ লাখ ৬০ হাজারের বেশি মানুষ মারা গেছে। এই মহামারিতে কয়েক লাখ কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। এর ফলে বিশ্বে কোটি কোটি মানুষের জীবনে অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে গিলবার্ট জানিয়েছেন, পরবর্তী মহামারির জন্য বিশ্বের উচিত ভালোভাবে প্রস্তুতি নেওয়া।

তিনি বলেছেন, ‘সত্যটা হচ্ছে, পরবর্তীটি আরও খারাপ হতে পারে। এটা আরও বেশি সংক্রামক কিংবা প্রাণঘাতি কিংবা উভয়ই হতে পারে। আমাদের জীবন ও জীবিকার ওপর ভাইরাসের এটাই শেষ হুমকি নয়। আমরা যে অগ্রগতি ও জ্ঞান অর্জন করেছি অবশ্যই তা যেন হারিয়ে না যায়।’

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রসঙ্গে গিলবার্ট জানিয়েছেন, এই ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে সংক্রমণযোগ্যতা বাড়ানোর জন্য পরিচিত মিউটেশন রয়েছে।

তিনি বলেন, ‘কিছু অতিরিক্ত পরিবর্তন হয়েছে, যার অর্থ হতে পারে টিকার মাধ্যমে বৃদ্ধি পাওয়া অ্যান্টিবডি বা অন্যান্য ভ্যারিয়েন্টের সংক্রমণের মাধ্যমে, ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। এখনও পর্যন্ত আমরা যতদূর জেনেছি, আমাদের সতর্ক থাকতে হবে এবং এই ভ্যারিয়েন্টের বিস্তার কমিয়ে আনতে পদক্ষেপ নিতে হবে।’