১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

মালেশিয়ায় লকডাউনে যেসকল পরিবর্তন এসেছে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৩১ মে, ২০২১, ৪:২৪ অপরাহ্ণ

মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দুই সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। আগের মতো লকডাউন থাকলেও বিধি-নিষেধের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে।

রোববার (৩০ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নুর হিশাম আব্দুল্লাহর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি।

প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেছেন, ‘নিতান্ত প্রয়োজনে কেউ বের হলে চলাচল ১০ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। এক গাড়িতে সর্বোচ্চ দুজন চলতে পারবেন। বাইরে যাওয়ার সময় প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই সঙ্গে রাখতে হবে। আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের অনুমতি থাকবে না।’

দাতুক সেরি ইসমাইল সাবরি জানান, লকডাউনের মধ্যে শারীরিক সংস্পর্শে না এসে খেলাধুলা ও জগিং করা যাবে। তবে তা সকাল ৭টা থেকে রাত ৮টার মধ্যে করতে হবে। করোনায় সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছেন, এমন ব‌্যক্তির সন্তানদের জন্য কিন্ডারগার্টেন ও নার্সারি স্কুল খোলা থাকবে। খোলা থাকবে সুপার মার্কেট, রেস্টুরেন্টসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিক্রির প্রতিষ্ঠান।

ফুড ও বেভারেজ, স্বাস্থ্যসেবা, পানি, বিদ্যুৎ, নিরাপত্তা, প্রতিরক্ষা, জরুরি সেবা, সমাজকল্যাণ ও মানবিক সহায়তাকেন্দ্র, পয়ঃনিষ্কাশন, গণপরিবহন, নৌ ও স্থলবন্দর, গণমাধ্যম, টেলিযোগাযোগ, কুরিয়ার সার্ভিস, ব্যাংক-বীমা, ই-কমার্স, তেল সরবরাহ, কোয়ারেন্টাইন ও আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহৃত হোটেল ও আবাসন, অতি জরুরি কন্সট্রাকশন ও ডেলিভারি সার্ভিস খোলা থাকবে। অন‌্যান‌্য খাতের কার্যক্রম বন্ধ থাকবে।

এদিকে, রোববার (৩০ মে) মালয়েশিয়ায় করোনা সংক্রমণ কিছুটা কমেছে। আজ ৬ হাজার ৯৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭৯ জন।

উল্লেখ্য, শনিবার (২৯ মে) মালয়েশিয়ায় একদিনে সর্বোচ্চ ৯ হাজার ২০ জন করোনা রোগী শনাক্ত হয়। মারা যান ৯৮ জন।