২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই রজব, ১৪৪২ হিজরি

যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যে সামরিক সহযোগিতাবিষয়ক আলোচনা


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে দেশটিতে সফরে রয়েছেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

সেনাবাহিনী প্রধান যুক্তরাষ্ট্র সফরকালে ‘অফিস অব দ্য সেক্রেটারি অব ডিফেন্স ফর পলিসি সাউথ ও সাউথইস্ট এশিয়া’-তে আঞ্চলিক প্রতিরক্ষা এবং দুই দেশের পারস্পরিক সামরিক সহযোগিতাবিষয়ক আলোচনায় অংশ নিয়েছেন। পেন্টাগনে তিনি যুক্তরাষ্ট্র সেনাপ্রধান এমসি কনভিলকে ক্রেস্ট উপহার দেন।

শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এসব তথ্য জানায়।

আইএসপিআর আরও জানায়, সেনাপ্রধান মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা ও প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেছেন। মার্কিন সেনাপ্রধানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ এবং আলোচনায় অংশ নিয়েছেন। সাক্ষাৎকালে তিনি দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক আরও জোরদার এবং পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মিলিটারি অ্যাডভাইজার এবং আন্ডার সেক্রেটারি জেনারেলদের সঙ্গেও মতবিনিময় করেছেন সেনাপ্রধান। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন শান্তিরক্ষা মিশন সুষ্ঠুভাবে পরিচালনা এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গত ২৯ জানুয়ারি সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা থেকে রওনা দেন। সফর শেষে ১২ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে তার।