৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৪শে রজব, ১৪৪২ হিজরি

যুদ্ধ বাঁধলে পরিণতি হবে ভয়াবহ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২২ জানুয়ারি, ২০২১, ৯:৩৫ অপরাহ্ণ

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সতর্ক করে দিয়ে বলেছেন, দুর্ঘটনাক্রমেও যদি ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ বেঁধে যায় তাহলে তা হবে ভয়াবহ এবং এর প্রভাব এই অঞ্চলের বাইরেও ছড়িয়ে পড়বে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

কাশ্মির প্রসঙ্গে কুরেশি বলেছেন, ‘দুই দেশ আলোচনার টেবিলে আসার আগে বিতর্কিত কাশ্মির অঞ্চলে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা পাল্টানো এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার দায় তাদের ওপর (ভারতের) বর্তায়।

২০১৯ সালে কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে মোদি সরকার। রাজ্যে বিক্ষোভ বন্ধে অধিকাংশ রাজনৈতিক নেতাকে গৃহবন্দি কিংবা কারাবন্দি করা হয়।

গত বছরের ডিসেম্বরে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে পাকিস্তান অভিযোগ করে যে, পাকিস্তান সীমান্তে ভারত আরেকটি হামলা চালানোর পায়তারা করছে বলে তাদের কাছে গোয়েন্দা খবর রয়েছে। ভারত এ ধরনের হামলা চালালে পাকিস্তান এর তীব্র জবাব দেবে।

দুই পরমাণু অস্ত্র শক্তিধর দেশের মধ্যে চলমান উত্তেজনা প্রশমণে আন্তর্জাতিক  সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করেন পাক-পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘অতীতে আন্তর্জাতিক খেলোয়াড়দের উত্তেজনা প্রশমণে ভূমিকা রাখতে দেখা গেছে, কারণ তারা জানে দক্ষিণ এশিয়ায় পারমাণবিক পরিবেশ রয়েছে এবং ভুল হলে, এমনকি দুর্ঘটনাক্রমে যুদ্ধ বেঁধে গেলে তা হবে ভয়াবহ এবং এর প্রভাব এই অঞ্চলের বাইরেও ছড়িয়ে পড়বে।’