২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি

রাজধানীর কিছু এলাকায় ছোট আকারে রেড জোন


| PhotoNewsBD

২৪ জুন, ২০২০, ৩:৪৬ অপরাহ্ণ

করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে অচিরেই রাজধানীর কিছু এলাকায় ছোট আকারে রেড জোন ও সরকারি ছুটি ঘোষণা করা হবে। রেড জোনের তালিকা আসার পরপরই জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ওইসব এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হবে।

জনপ্রশাসন সূত্রে জানা গেছে, কোনো এলাকাকে রেড জোন ঘোষণা করতে হলে তার একটা প্রক্রিয়া আছে। প্রথমে সিভিল সার্জন তার সংক্রমিত এলাকার ব্যাপারে অ্যাসেস করবেন। এরপর জেলা প্রশাসন, আইন শৃঙ্খলাবাহিনী, সংসদ সদস্যসহ জনপ্রতিনিধির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। সিদ্ধান্তে আসার পর তারা স্বাস্থ্য অধিদফতরের অনুমতি চাইবে। স্বাস্থ্য অধিদফতর অনুমতি দিলে জনপ্রশাসনের কাছে সরকারি ছুটির আবেদন জানাবে। তখনই রেড জোন ও সরকারি ছুটি ঘোষণা করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

রাজধানীতে রেড জোন ও সরকারি ছুটি কবে ঘোষণা করা হবে জানতে চাইলে বুধবার (২৪ জুন) দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, আশা করছি, দ্রুত আমরা রাজধানীতে রেড জোন ও সরকারি ছুটি ঘোষণা করতে পারবো। ঢাকায় অনেক গুরুত্বপূর্ণ অফিস রয়েছে। এখানে অনেক শিল্প-কারখানাও রয়েছে। আবার ম্যানেজমেন্টও ঠিক করতে হচ্ছে। সবকিছু দেখতে হচ্ছে আমাদের। তালিকা হাতে এলে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় ছোট ছোট আকারে রেড জোন ও সরকারি ছুটি ঘোষণা করা হবে।

তিনি বলেন, প্রশাসনিক বিষয় হওয়ায় রেড জোনের তালিকা ও ছুটির ঘোষণার আদেশ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে হচ্ছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় এর সঙ্গে ইনভলব থাকে, তারা যাচাই-বাছাই করে তালিকা দেবে।

তাছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয়েরও কাজ আছে, ত্রাণ মন্ত্রণালয়ের কাজ থাকতে পারে। তখন সমন্বিতভাবে একটি কমিটি তৈরি করে রেড জোন বাস্তবায়ন করা হয়।

সারাদেশে বিভিন্ন জেলায় রেডজোন ও সরকারি ছুটি ঘোষণা করা হলেও বেশি সংক্রমিত রাজধানী ঢাকায় কেবল পরীক্ষামূলকভাবে পূর্ব রাজাবাজারকে রেড জোন হিসেবে লকডাউন বাস্তবায়ন করা হয়েছে। রাজধানীর ওয়ারি এলাকাকেও রেড জোন করা হচ্ছে। কিন্তু করোনা আক্রান্ত রাজধানীর অনেক এলাকা থাকলেও সেখানে এখনও রেড জোন ঘোষণা করা হয়নি।

এর আগে ২৩ জুন দেশের ৪ জেলার ৭টি এলাকাকে রেড জোন ঘোষণা করা হয়। গত ২১ জুন মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকা ও পরের দিন ২২ জুন ৫ জেলার ১২ এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়।