২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

র‌্যাংকিংয়ে সেরা অবস্থানে লিটন দাস


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১ ডিসেম্বর, ২০২১, ৭:৫৭ অপরাহ্ণ

বাংলাদেশ-পাকিস্তানের চট্টগ্রাম টেস্টের পর আইসিসির খেলোয়াড় র‌্যাংকিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। প্রথম ইনিংসে বাংলাদেশকে চ্যালেঞ্জিং স্কোর এনে দিতে প্রথম সেঞ্চুরি করা লিটন দাস র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে। আর এক ইনিংসে পাঁচটিসহ সাত উইকেট নেওয়া পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি প্রথমবার শীর্ষ পাঁচ বোলারের একজন হলেন।

৮ উইকেটে হারের ম্যাচে ১১৪ ও ৫৯ রান করা লিটন ২৬ ধাপ লাফ দিয়েছেন। তিনি এখন ৩১তম ব্যাটসম্যান। লিটন ছাড়াও বাংলাদেশের মুশফিকুর রহিম ও তাইজুল ইসলামের সামান্য উন্নতি হয়েছে। ৯১ ও ১৬ রান করে মুশফিক চার ধাপ এগিয়েছেন। ব্যাটিং তালিকায় তার অবস্থান এখন ১৯ নম্বরে। প্রথম ইনিংসে সাত উইকেট নেওয়া তাইজুল মোট আট উইকেট নিয়ে ম্যাচ শেষ করেছেন। দুই ধাপ উপরে উঠে এই অফস্পিনার এখন ২৩তম সেরা বোলার।

আফ্রিদি চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩২ রান খরচায় নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে তার শিকার ২ উইকেট। দারুণ এই পারফরম্যান্স করে বোলার তালিকায় জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা ও নিল ওয়াগনারকে টপকে পঞ্চম স্থানে উঠেছেন তিনি। তার উপরের সেরা চারজন হলেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি ও জশ হ্যাজেলউড। এছাড়া তার সতীর্থ পেসার হাসান আলী প্রথম ইনিংসে পাঁচ উইকেটসহ মোট সাতটি নিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিং অর্জন করেছেন। পাঁচ ধাপ এগিয়ে এখন তিনি ১১ নম্বরে।

পাকিস্তানের দুই ওপেনিং ব্যাটসম্যানও পুরস্কার পেয়েছেন তাদের ঝলমলে পারফরম্যান্স দিয়ে। আবিদ আলী দুই ইনিংসেই সেঞ্চুরি করার সুযোগ হাতছাড়া করলেও ১৩৩ ও ৯১ রান করে ২৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে। ৫২ ও ৭৩ রান করা আব্দুল্লাহ শফিক র‌্যাংকিংয়ে প্রবেশ করেছেন, তিনি এখন ৮৩ নম্বর ব্যাটসম্যান।