২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

লকডাউন শিথিলে জার্মানিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১০ মে, ২০২০, ৪:৪৩ অপরাহ্ণ

লকডাউন শিথিলের কয়েক দিনের মাথায় জার্মানিতে বাড়তে শুরু করেছে  করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশটির কর্মকর্তাদের আশঙ্কা এখনই পদক্ষেপ না নিলে মহামারি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

দ্য রবার্ট কোচ ইনিস্টিটিউট ফর ডিজিজ কন্ট্রোল জানিয়েছে, অসুস্থ ব্যক্তি থেকে সংক্রমণের হার অর্থাৎ পুনঃউৎপাদনের হার বা আর বেড়ে ১.১ হয়েছে। এটি ১ এর বেশি হওয়া মানে হচ্ছে সংক্রমণের হার  বাড়ছে। গত  ২৪ ঘণ্টায় ৬৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে মোট আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ৬৯ হাজার ২১৮। একই সময় মৃতের সংখ্যা ২৬ জন বেড়ে ৭ হাজার ৩৯৫ এ পৌঁছেছে।

অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক করতে ১৬টি অঙ্গরাজ্যের নেতাদের চাপের মুখে গত সপ্তাহে লকডাউন শিথিল করেন অ্যাঙ্গেলা মের্কেল। বুধবার থেকে দোকানপাট খোলা শুরু হয়েছে। দ্রুত স্কুলগুলোও খুলে দেওয়া হবে।

স্যোশাল ডেমোক্রেট দলের আইনপ্রণেতা কার্ল লতারব্যাচ শনিবার তার শহর কোলোগনেতে ব্যাপক ভিড় দেখে সতর্ক করে দিয়ে বলেছেন, ফের করোনভাইরাস দ্রুত সংক্রমণ ঘটাবে।

এক টুইটে রোগ প্রাদুর্ভাব বিষয়ক এই অধ্যাপক বলেছেন, ‘আর-এর হার ১ এর উপরে চলে যাবে বলে ধারণা করা হচ্ছে এবং আমরা সূচক বৃদ্ধির দিকে চলে যাব। একেবারে স্বল্প প্রস্তুতি নিয়ে শিথিলের ব্যবস্থা নেওয়া হয়েছে।’