২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

লেবাননের প্রেসিডেন্টের সঙ্গে ম্যাক্রোঁর ফোনালাপ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৩১ জানুয়ারি, ২০২১, ৪:২৬ অপরাহ্ণ

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। লেবাননের রাজনৈতিক অস্থিরতা, ভেঙে যাওয়া অর্থনৈতিক সমস্যা সমাধান ও নতুন সরকার গঠনে সহযোগীতার লক্ষ্যে কথা বলেন তারা।

শনিবার (৩০ জানুয়ারি) ফোনালাপে ম্যাক্রোঁ প্রেসিডেন্ট মিশেল আউনকে আশ্বস্ত করেছেন যে, লেবাননের সরকার গঠনে তার দেশ পূর্ণ সহযোগিতা দেবে। বর্তমান পরিস্থিতিতে লেবাননের পাশে আছে তার দেশ।

ম্যাক্রোঁ গত এক বছর ধরে লেবাননের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সংকট সমাধানের চেষ্টা করে যাচ্ছেন। এই লক্ষ্যে তিনি একটি বিশ্ব গ্রহণযোগ্য সরকার গঠনেও পরামর্শ দিয়েছিলেন।

গত ৪ আগষ্ট বৈরুত পোর্টে বিস্ফোরণের পর ম্যাক্রোঁ দুইবার লেবাননে আসেন। সেই সময় তিনি লেবাননের জন্য ফরাসি উদ্যোগ গ্রহণ করার জন্য রাজনীতিবিদদের চাপ সৃষ্টিও করেছিলেন এবং ফরাসি উদ্যোগের সঙ্গে মন্ত্রিসভা একমত হতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

ফোন কলের এক দিন আগে শুক্রবার ম্যাক্রোঁ সাংবাদিকদের জানান, লেবাননের জন্য করা রোডম্যাপের ফাইলটি তার অফিসের টেবিলে রয়েছে। এছাড়া তৃতীয়বারের মতো লেবানন আসবেন বলেও প্যারিসে সাংবাদিকদের তিনি জানিয়েছেন।